• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

টেস্টে তিন হাজারি ক্লাবে সাকিব


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০১৭, ১০:৩৯ এএম
টেস্টে তিন হাজারি ক্লাবে সাকিব

টেস্ট ক্রিকেটে ৩ হাজার রানের মাইলফলক ছুঁতে ওয়েলিংটনে সাকিবের প্রয়োজন ছিল ৭১ রানের। কিন্তু শেষ পর্যন্ত সেঞ্চুরি করেই ঢুকলেন এ অভিজাত ক্লাবে। টেস্ট ক্রিকেটে ৩ হাজার রানের মাইলফলক ছোঁয়ার পাশাপাশি ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্টে ৩ হাজার রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ ছুঁলেন বিশ্বসেরা এ বাংলাদেশী অলরাউন্ডার। টেস্টে দেড়’শ উইকেট পেয়েছিলেন গত অক্টোবরেই। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে মাইলফলকটা স্পর্শ করেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

ওয়েলিংটন টেস্টের আগে ৪৪ টেস্টে ব্যাট হাতে সাকিব করেছেন ২৯২৯ রান। তাই সাকিবের অপেক্ষাটা ছিল আর মাত্র ৭১ রানের। তার আগে টেস্টে ৩ হাজার রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ ছিল মাত্র ১৩ জনের।

সাকিবের ব্যাটিং-বোলিং গড়ের পার্থক্য এখন ৬.৮৬। ২৩.৭৪ গড়ের পার্থক্য নিয়ে সবার ওপরে আছেন স্যার গ্যারি সোবার্স।এরপরই আছেন আধুনিক সময়ের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস, ইমরান খান ও শন পোলক। এরপরই আছেন সাকিব আল হাসান।

টেস্টে ৩ হাজার রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ এর কীর্তি গড়া বাকিরা হলেন ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলি, ক্রিস কেয়ার্নস, কপিল দেব, অ্যান্ড্রু ফ্লিনটফ, ড্যানিয়েল ভেট্টোরি, রবি শাস্ত্রী, চামিন্দা ভাস, শেন ওয়ার্ন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!