• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডিজিটাল নিবন্ধনে শতভাগ রিটার্নের আশা এনবিআরের


বিশেষ প্রতিনিধি জুলাই ৩, ২০১৮, ০৩:৫৬ পিএম
ডিজিটাল নিবন্ধনে শতভাগ রিটার্নের আশা এনবিআরের

ঢাকা : পুরোনো নিবন্ধন বাতিল হয়ে যাওয়ায়, বন্ধ হচ্ছে ব্যবসায়ীদের ভ্যাট ফাঁকির সুযোগ। নতুন ডিজিটাল নিবন্ধন বা ই-বিআইএন চালু হওয়ায় শতভাগ রিটার্ন আশা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কর্মকর্তা জানিয়েছেন, এরই মধ্যে নতুন নিবন্ধন নিয়েছে এক লাখ ১০ হাজার প্রতিষ্ঠান।

ব্যবসার লেনদেন বছরে ৩০ লাখের বেশি হলে ভ্যাট নিবন্ধন নিতে হয়। নিয়ন মেনে পুরনো পদ্ধতির নিবন্ধন নেয় সাড়ে আট লাখের বেশি প্রতিষ্ঠান। কিন্তু এদের মধ্যে রিটার্ন দেয় মাত্র ৩৭ হাজার।

অর্থাৎ ৯৫ ভাগ প্রতিষ্ঠানই রিটার্ন দেয়না। পদ্ধতিগত জটিলতা ও লোকবলের অভাবে এদের বিরুদ্ধে ব্যবস্থাও নিতে পারে না এনবিআর।

আর এ কারণেই ডিজিটাল ব্যবসা নিবন্ধন নম্বর বা ই-বিআইএন চালুর উদ্যোগ নেয় সরকার। এটি কার্যকর হয়েছে পহেলা জুলাই থেকে। নিবন্ধন নেয়া ব্যবসায়ীদের আয়-ব্যয়ের হিসাবে কেন্দ্রীয় সার্ভারের মাধ্যমে নজর রাখছে এনবিআর।

নিয়মিত রিটার্ন জমা না দিলে সার্ভার থেকে সতর্কবার্তা সয়ংক্রিয়ভাবে যাবে ব্যবসায়ীর কাছে। নির্ধারিত সময়ে রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে বন্ধ হয়ে যাবে ব্যবসা।

এরই মধ্যে নতুন নিবন্ধন নিয়েছে এক লাখ ১০ হাজার প্রতিষ্ঠান। এ সংখ্যা আরও বাড়বে বলে জানাচ্ছেন কর্মকর্তারা। পুরোনো পদ্ধতিতে একাধিক নিবন্ধন নিয়ে ভ্যাট ফাঁকির সুযোগ থাকলেও এখন কোন প্রতিষ্ঠানই একটির বেশি ই-বিআইএন নিতে পারবে না বলেও নিশ্চিত করছে এনবিআর।

নতুন নিবন্ধন না নিলে আমদানি-রপ্তানি, দরপত্র ও ব্যাংক ঋণ নিতে পারবেন না ব্যবসায়ীরা। তবে যেসব প্রতিষ্ঠান এসব কাজে সম্পৃক্ত নয় বলে নতুন নিবন্ধন নিচ্ছে না তাদের শনাক্তে মাঠে থাকবে এনবিআর।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!