• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

থাকতেই এসেছেন মিরাজ


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৬, ০৭:৪২ পিএম
থাকতেই এসেছেন মিরাজ

ঢাকা : বয়সভিত্তিক ক্রিকেটে সবার নজরে পড়েছিলেন ছেলেটি। সবশেষ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার নেতৃত্বেই তৃতীয় স্থান পেয়েছিল বাংলাদেশ। যেটা বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ পর্যায়ে সেরা সাফল্য। সেই বিশ্বকাপের পারফরম্যান্স মেহেদি হাসান মিরাজ টেনে আনেন ঘরোয়া ক্রিকেটেও। 

ঢাকা প্রিমিয়ার লিগ, জাতীয় লিগের চারদিনের ম্যাচ যেখানেই সুযোগ পেয়েছেন সেখানেই পারফর্ম করেছেন। নির্বাচকরা তাকে অনেকটা লুকিয়েই রেখেছিলেন! তা না হলে আফগানিস্তান বা ইংল্যান্ডের বিপক্ষেই তাকে নামিয়ে দেয়া হতো। 

সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট নয়, মেহেদি যাত্রা শুরু করলেন সাদা পোশাকের ক্রিকেটে। যেটাকে বলা হয় ক্রিকেটের আসল খেলা। এখানে একজন ক্রিকেটারের সর্বোচ্চ স্কিলের প্রমাণ দিতে হয়। সেই স্কিল প্রমাণ দেওয়ার পথে দারুন সফল মেহেদি। শুধু সফল নয়, শুরু হলো স্বপ্নময় ক্রিকেট যাত্রা। 

অধিনায়ক মুশফিকুর রহীমের কাছ থেকে টেস্ট ক্যাপ পেয়ে দ্বিতীয় ওভারেই আক্রমণে আসেন মেহেদি। এরপর সারাদিনে হাত ঘুরিয়ে ৩৩ ওভার করেছেন ১৮ বছর ৩৬১ দিন বয়সী এই তরুণ ক্রিকেটার। ৬৪ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৫ উইকেট।

অভিষেকে পাঁচ উইকেট নেয়া বাংলাদেশের ক্রিকেটে নতুন নয়। এরআগে ছয়জন ক্রিকেটার এই কৃতিত্ব দেখিয়েছেন। প্রথম কৃতিত্ব বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমানের। তবে মেহেদির মত এত কম বয়সে এই অর্জন বাংলাদেশের কেউ দেখাতে পারেননি। সোহাগ গাজি ২১ বছর ১০০ দিন বয়সে অভিষেকে ছয় উইকেট নিয়েছিলেন ২০১২ সালে, মিরপুরে।

সবচেয়ে কম বয়সে অভিষেকে পাঁচ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড অবশ্য দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। অভিষেকে ৬ উইকেট পাওয়ার দিন তার বয়স ছিল ১৮ বছর ১৬১ দিন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের অলরাউন্ডার শহীদ আফ্রিদি। অভিষেকে পাঁচ উইকেট নেয়ার দিন তার বয়স ছিল ১৮ বছর ২৩৫ দিন। আরেক জন পাকিস্তানী অভিষেকে পাঁচ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ৩১৮ দিন বয়সে। ঠিক এর পরেই সংক্ষিপ্ত তালিকায় নিজের নাম লেখালেন মেহেদি। তিনি অভিষেকে সবচেয়ে কম বয়সে পাঁচ উইকেট শিকারিদের তালিকায় চতুর্থ। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!