• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
তিন সিটি করপোরেশন নির্বাচন

দুই সিটির বর্তমান মেয়ররা বিএনপি প্রার্থী, বরিশালে নতুন মুখ


বিশেষ প্রতিনিধি জুন ১, ২০১৮, ০৩:২৫ পিএম
দুই সিটির বর্তমান মেয়ররা বিএনপি প্রার্থী, বরিশালে নতুন মুখ

ঢাকা : চলমান সরকারবিরোধী আন্দোলন-সংগ্রামের অংশ হিসেবে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবে বিএনপি। রাজশাহী ও সিলেটে বর্তমান মেয়ররাই দলের মনোনয়ন পাবেন বলে আভাস দিয়েছেন দলটির নেতারা। সে হিসেবে রাজশাহীতে বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সিলেটে আরিফুল হকই মেয়র প্রার্থী হবেন।

বরিশালে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, নগর বিএনপির সহসভাপতি কেএম শহিদুল্লাহ ও নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক পরপর চারবার নির্বাচিত কাউন্সিলর আলতাফ মাহমুদ সিকদারের মধ্যে যে কেউ বিএনপির মেয়র প্রার্থী হতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, চলমান সরকারবিরোধী আন্দোলন, কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এর আগে বিএনপি সিটি নির্বাচনে অংশ নিয়েছে।

এখন ইসি রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। দলের জ্যেষ্ঠ নেতারা বসে নির্বাচনে যাওয়া না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি কে প্রার্থী হবেন, তা চূড়ান্ত করা হবে।

গতকাল আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

বরিশালের বিএনপি নেতারা বলেন, বরিশাল সিটির বর্তমান মেয়র আহসান হাবিব কামাল বিএনপির প্রার্থী হিসেবে জয়লাভ করেছিলেন। এবারও তিনি মেয়র পদে মনোনয়ন চান। তবে মেয়র হওয়ার পর দলীয় কর্মকাণ্ডে সম্পৃক্ত না থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সে ক্ষেত্রে তার মনোনয়ন পাওয়ার সম্ভাবনা খুবই কম। বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মজিবর রহমান সারোয়ার বলেন, বর্তমান মেয়র আহসান হাবিব কামাল, বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, বর্তমান প্যানেল মেয়র ও নগর বিএনপির সহসভাপতি কেএম শহিদুল্লাহ, নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক পরপর চারবার নির্বাচিত কাউন্সিলর আলতাফ মাহমুদ সিকদার মেয়র পদে প্রার্থী হতে চাইছেন।

তবে কে হবেন বিএনপির প্রার্থী, তা দলের জ্যেষ্ঠ নেতারা ঠিক করবেন। দল যাকে মনোনয়ন দেবেন তিনি তার পক্ষেই কাজ করবেন। রাজশাহী জেলা নেতারা জানিয়েছেন, রাজশাহীতে বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলই বিএনপির শক্তিশালী প্রার্থী। এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেন, বুলবুলই বিএনপির প্রার্থী হবেন।

সিলেটের মেয়র প্রার্থীর বিষয়ে জানতে চাইলে বিএনপির নিখোঁজ সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা বলেন, মেয়র আরিফই বিএনপির শক্ত প্রার্থী। তিনিই বিএনপির মেয়র প্রার্থী হবেন। এর বাইরে অন্য কেউ মেয়র পদে খুব একটা আগ্রহী নয়। বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, খুলনায় সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে নগ্নভাবে ব্যবহার ও মিডিয়া নিয়ন্ত্রণের মাধ্যমে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে।

এ নিয়ে মিডিয়া, দেশের সুশীল সমাজ, ঢাকাস্থ বন্ধুপ্রতিম দেশগুলোর দূতাবাস খুলনার অনিয়মের কথা তুলে ধরছে তখন জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করতে মাদক নির্মূলের নামে নিরীহ জনগণ হত্যায় নেমেছে সরকার। বিনা ভোটের এ সরকার ক্ষমতায় আসার পর থেকে একের পর এক ঘটনা ঘটিয়ে আগের ঘটনাকে আড়াল করে দিচ্ছে।

তিনি বলেন, বিএনপি খুলনা, গাজীপুরের মতো রাজশাহী, বরিশাল ও সিলেটের সিটি নির্বাচনে অংশ নেবে। তবে ভবিষ্যতে সরকার যাতে কারচুপি করতে না পারে, সে বিষয়ে কর্মকৌশল ঠিক করবে তাদের দল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!