• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নবম ও দশম শ্রেণির ১২ পাঠ্যবইয়ে পরিবর্তন আসছে


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২৭, ২০১৭, ০৫:৫২ পিএম
নবম ও দশম শ্রেণির ১২ পাঠ্যবইয়ে পরিবর্তন আসছে

ঢাকা: নবম ও দশম শ্রেণির ১২টি পাঠ্যবইয়ে পরিবর্তন আসছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই পরিমার্জিত বই শিক্ষার্থীদের হাতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক শিক্ষার মান উন্নয়ন নিয়ে শিক্ষাবিদদের সঙ্গে বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে একথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসিতে বাংলা, ইংরেজি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বাংলাদেশ ও বিশ্ব সভ্যতার ইতিহাস, গণিত, উচ্চতর গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, অর্থনীতি ও হিসাব বিজ্ঞান- এই ১২টি বই পর্যালোচনা করে সহজ, সাবলীল ও প্রয়োজনে ছোট করা হবে।

তিনি বলেন, এছাড়া কারিকুলাম, পরীক্ষা পদ্ধতি, ফল প্রণয়ন পদ্ধতিসহ অন্যান্য দিকও পর্যালোচনা চলছে।

নাহিদ বলেন, ‘আমাদের মূল লক্ষ্য- শিক্ষা ব্যবস্থা অপেক্ষাকৃত উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া। সে লক্ষ্যে শিক্ষাবিদ ও দেশের বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি এসব কাজ করবে।’ একেকজন শিক্ষাবিদের তত্ত্বাবধানে এসব বই পরিমার্জনের কাজ হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

বৃহস্পতিবার সকাল ১১টায় শুরু হয়ে এ বৈঠক দুই ঘণ্টা স্থায়ী হয়। এতে ড. ফরাস উদ্দিন আহম্মেদ, অধ্যাপক মনজুর আহমেদ, রাশেদা কে চৌধুরী, ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক কায়কোবাদ, অধ্যাপক আখতারুজ্জামান, অধ্যাপক এমএম আকাশ, অধ্যাপক শ্যামলি নাসরিন চৌধুরী, অধ্যাপক তাসলিমা নাসরিন প্রমুখ অংশ নেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!