• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নামানো যাত্রীকে ক্ষতিপূরণ দিল ইউনাইটেড এয়ারলাইন্স


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৮, ২০১৭, ০৬:৩৯ পিএম
নামানো যাত্রীকে ক্ষতিপূরণ দিল ইউনাইটেড এয়ারলাইন্স

ঢাকা: যুক্তরাষ্ট্রের শিকাগো বিমানবন্দরে লুইসভিলেগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে ডেভিড ডাও (৬৯) নামে ভিয়েতনাম বংশোদ্ভূত এক মার্কিন চিকিৎসককে জোর করে টেনেহিঁচড়ে নামিয়ে দিয়েছিল বিমানটির কর্তৃপক্ষ। গত ৯ এপ্রিলের ওই ঘটনায় সেই যাত্রীর কাছে ক্ষমা চাওয়ার পরে এবার ক্ষতিপূরণের অর্থ দিয়েছে বিমান কর্তৃপক্ষ।

বিমানটির ক্র’রা সেদিন জানিয়েছিল, নির্ধারিত সময়ে কাজে যোগদানের জন্য ইউনাইটেড এয়ারলাইন্সের কিছু কর্মীকে জরুরিভাবে যাওয়ার প্রয়োজন ছিল। কিন্তু কর্মীরা বিমানে উঠে দেখে আসন ফাঁকা নেই। তখন যাত্রীদের অনুরোধ করা হয় স্বেচ্ছায় নেমে যেতে। সেই প্রস্তাবে কেউ সারা দেয়নি।

তখন মার্কিন ওই চিকিৎসককে জোর করে টেনে হিঁচরে বিমান থেকে নামিয়ে দেয়া হয়। 

বিমানের অন্য যাত্রীরা ঘটনাটি মোবাইলে ধারণ করেন এবং ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হয়। বিবিসি জানায়, ৫০ সেকেন্ডের ওই ভিডিও টুইটারে আসার পর তা রিটুইট করা হয় অন্তত ১৬ হাজার বার। তীব্র সমালোচনার মুখে ইউনাইটেড এয়ারলাইন্স কর্তৃপক্ষ এক টুইটে ওই কাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করেছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ডা. দাও এর আইনজীবী টমাস দেমেত্রিও বলেন, ‘অর্থ পরিশোধের শর্তগুলোর মধ্যে একটি ছিল, ক্ষতিপূরণের পরিমাণ গোপন রাখতে হবে।’ ভিডিওতে জোর করে নামিয়ে নেওয়ার সময় ডা. দাও এর নাকমুখ দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। এ বিষয়ে দাওয়ের আইনজীবী বলেন, তাকে প্রচণ্ড জোরে আঘাত করা হয়েছিল। তার নাক ভেঙ্গে গিয়েছিল এবং সামনের দুটো দাঁত পড়ে গিয়েছিল।

“ভিয়েতনাম যুদ্ধের অভিজ্ঞতার চেয়েও তার জন্য এটা আরও ভয়ঙ্কর ও যন্ত্রণাদায়ক অভিজ্ঞতা ছিল।”

একই দিন ইউনাইটেড এয়ারলাইন্স কর্তৃপক্ষ তাদের টিকেট ‘বুকিং’ নীতিতে বেশ কিছু পরিবর্তনের ঘোষণাও দিয়েছে। তার মধ্যে একটি হলো, এখন থেকে আসনের তুলনায় যাত্রী বেশি হয়ে গেলে কোনো যাত্রী যদি স্বেচ্ছায় নিজের আসন ছেড়ে দিতে রাজি হন হবে তাকে ১০ হাজার মার্কিন ডলার দেয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!