• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিউইয়র্কে হামলাকারী ‘বাংলাদেশি’


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১২, ২০১৭, ০৮:৫২ এএম
নিউইয়র্কে হামলাকারী ‘বাংলাদেশি’

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্যস্ততম বাস স্টেশনে ঘটা এক বিস্ফোরণকে ‘সন্ত্রাসী আক্রমণের চেষ্টা’ বলে উল্লেখ করেছেন শহরটির মেয়র বিল দা ব্লাসিও।

বিস্ফোরণের পর গায়ে বোমা-বাঁধাবস্থায় আহত এক তরুণকে আটক করা হয়েছে। মার্কিন সংবাদ মাধ্যমগুলো বলছে, আটক ওই তরুণের নাম আকায়েদ উল্লাহ। তিনি ‘বাংলাদেশী অভিবাসী’।

স্থানীয় সময় সোমবার (১১ ডিসেম্বর) টার্মিনালে সকালের ভিড়ের মধ্যে আকায়েদ উল্লাহ তার গায়ে-বাঁধা একটি ‘নিম্নস্তরের-প্রযুক্তিতে’ তৈরি বোমার বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে আক্রমণকারীসহ চার জন আহত হয়।

নিউ ইয়র্ক টাইমসসহ একাধিক মার্কিন সংবাদ মাধ্যম পুলিশকে উদ্ধৃত করে বলছে, ২৭ বছর বয়সী আকায়েদ উল্লাহ একজন বাংলাদেশী অভিবাসী এবং ব্রুকলিন এলাকার বাসিন্দা।

নিউইয়র্ক থেকে একজন সাংবাদিক লাভলু আনসার জানান, আকায়েদ উল্লাহ ব্রকলিনের ফ্ল্যাটল্যান্ডস এলাকায় থাকতো। তার বাড়িটি এখন ঘেরাও করে রাখা হয়েছে। আকায়েদ উল্লাহ একটি বৈদ্যুতিক সামগ্রীর দোকানে কাজ করতো এবং সেখানেই বোমাটি তৈরি করা হয় বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত একটি ছবিতে দেখা যাচ্ছে, কথিত সন্দেহভাজন লোকটি মাটিতে পড়ে আছে, তার কাপড়চোপড় ছেঁড়া এবং শরীরের ওপরের অংশ ক্ষতবিক্ষত।

সংবাদ মাধ্যমে বলা হয় - এই ব্যক্তি হয়তো একটি আত্মঘাতী হামলা চালাতে চেয়েছিল। তার দেহে পাইপবোমা এবং তার বাঁধা ছিল।

পাইপ বোমাটি আংশিকভাবে বিস্ফোরিত হয় বলে খবর পাওয়া গেছে। মেয়র দা ব্লাসিও বলেছেন, এটিকে মাত্র একজন আক্রমণকারীর কাজ বলেই তারা মনে করছেন।

বিস্ফোরণের পর পুরো এলাকায় লোকজনের ছুটোছুটি-হুড়োহুড়ি শুরু হয়। সন্ত্রাস দমন পুলিশ এবং দমকল বাহিনীর লোকেরা শত শত লোককে বাস টার্মিনাল এবং তার নিচের পাতাল রেল স্টেশন থেকে বের করে নিয়ে আসে।

ঘটনার পর টার্মিনালটি এবং টাইমস স্কোয়ার সাবওয়ে স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। এ ঘটনার কথা ইতিমধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!