• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ট্রেনে ভিড়, বাসে গলাকাটা ভাড়া

পথে পথে দুর্ভোগে বাড়িফেরা মুসল্লিরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৮, ০১:৫৮ পিএম
পথে পথে দুর্ভোগে বাড়িফেরা মুসল্লিরা

ঢাকা : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৩ তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবার মুসল্লিদের বাড়ি ফেরার পালা। কিন্তু প্রচণ্ড ভিড়ে তিল ধারণের ঠাঁই নেই টঙ্গী রেলওয়ে স্টেশনে। আর সড়ক পথে তীব্র যানজটের পাশাপাশি বাসগুলোতে গলাকাটা ভাড়া নেয়া হচ্ছে।

রোববার (১৪ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে আখেরি মোনাজাত শেষে প্রথম ট্রেনটি ছেড়ে যায়। ট্রেনের ভেতর, ছাদে সব জায়গায় মানুষের উপচেপড়া ভিড় ছিল। দেখা গেছে, একজন অপরজনকে টেনে তুলেছেন ট্রেনের ছাদে। কোথাও তিল ধরনের ঠাঁই নেই।

স্টেশনে ভিড়ের মধ্যে ট্রেনে উঠতে না পেরে অনেকেই হতাশ হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। আর যারা ভিড় ঠেলে ট্রেনে উঠতে পেরেছেন তারা স্বস্তির নিঃশ্বাস ছেড়েছেন। অনেকেই ট্রেনে ওঠার চেষ্টা করে সুযোগ না পেয়ে উঠছেন ছাদে। এতে বাড়িফেরা মুসল্লিরা পড়ছেন চরম দুর্ভোগে। এছাড়া টঙ্গী ইজতেমা প্রাঙ্গণ থেকে চারদিকের বিভিন্ন সড়কে মানুষের প্রচণ্ড ভিড় লক্ষ্য করা গেছে।

টঙ্গী স্টেশন মাস্টার আলিমুজ্জামান জানান, আখেরি মোনাজাত শেষে প্রথম বিশেষ ট্রেনটি ছেড়ে যায় বেলা সাড়ে ১১টায়। এর ১০ মিনিট পর পর বিশেষ ট্রেন টঙ্গী স্টেশন ছেড়ে যাচ্ছে।

এছাড়া আন্তঃনগর, বিশেষ, লোকালসহ সব ধরনের ট্রেন বিশ্ব ইজতেমাকে ঘিরে টঙ্গীতে (স্টপিজ) থামানোর ব্যবস্থা রাখা হয়েছে। চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রাজশাহীগামী সব ট্রেনে ভিড় ছিল অস্বাভাবিক। ট্রেনের ভোগান্তির বিষয়ে তিনি বলেন, প্রথম ট্রেনটিতে যাত্রীদের বেশি চাপ ছিল। ট্রেনের ভেতর ও ছাদে সব জায়গায় মানুষের উপচেপড়া ভিড় ছিল।

মোনাজাতে শরিক হওয়ার জন্য রাজশাহী থেকে আসা বারেক বলেন, ইজতেমায় শরিক হতে আমি ট্রেনেই এসেছিলাম। এখন ভিড় ঠেলে ট্রেনে আর উঠতে পারছি না। আর বাসে তো গলাকাটা ভাড়া। তারপরও দেখি বাসের টিকিট পাওয়া যায় কি না।

রোববার সকাল ১০টা ৪০ মিনিটে মোনাজাত শুরু হয়ে শেষ হয় বেলা ১১টা ১৫ মিনিটে। মোনাজাত শেষে মুসল্লিদের ঘরে ফেরার তাগিদ লক্ষ্য করা যায়। শুক্রবার ফজরের নামাজ শেষে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হল।

ইজতেমা ফেরত মানুষ ভ্যান, রিকশা, অটোরিকশা, পিকআপ, ট্রাক ও বাসযোগে ঘরে ফিরছেন। তবে পর্যাপ্ত যানবাহন না থাকায় ঢাকার আশপাশের অনেক মানুষকে হেঁটে ঘরে ফিরতে দেখা গেছে। বাসেও ঠাঁই নেই। সড়কে তীব্র যানজট আর গলাকাটা ভাড়া। দুর্ভোগ সঙ্গী করে টঙ্গী ছাড়ছেন ঘরমুখো মানুষ।

বাস চলাচল বন্ধে দুর্ভোগ, ভ্যান-পিকআপে গলাকাটা ভাড়া : বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে রাজধানীর খিলক্ষেত থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত গণপরিবহন বন্ধ রয়েছে। এর ফলে ব্যাপক দুর্ভোগের মুখে পড়েছেন সাধারণ মানুষ।

স্কুল-কলেজের শিক্ষার্থীসহ অফিসগামীরা বাধ্য হয়ে সিএনজি অটোরিকশা, পিকআপ, ভ্যান ও রিকশায় চড়তে বাধ্য হচ্ছেন। কিন্তু তাদের গুণতে হচ্ছে গলাকাটা ভাড়া। শনিবার মধ্যরাতে খিলক্ষেত থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত গণপরিবহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া প্রশাসনের পক্ষ থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল সীমিত করা হয়েছে।

এ সুযোগে খিলক্ষেত থেকে কুড়িল ২০ টাকা, মহাখালী ১০০ টাকা, শ্যাওড়া থেকে বিমানবন্দর ৭০-১০০ টাকা এভাবে ভাড়া আদায় করছে ভ্যানগুলো। আর পিকআপ ভ্যানও নিচ্ছে সর্বনিম্ন ৫০ টাকা। গাড়ি না পেয়ে অফিস-যাত্রীরা এগুলোতে উঠছেন।

ভ্যানচালক আউয়াল জানান, তিনি মালামাল বহন করেন। আজ যাত্রী বহন করছেন। ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত হাজার খানেক টাকা তার রোজগার হয়েছে বলেও জানান। যদিও পুলিশ হয়রানি করছে বলে তার অভিযোগ।

আরেক ভ্যানচালক নাজমুল ইসলাম সাধারণত কাওরানবাজার এলাকায় সবজি বহন করেন। আজ ইজতেমার কারণে মহাখালী ডাইভারশন রোডে পুলিশের চোখ ফাকি দিয়ে যাত্রী বহন করছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!