• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পরবর্তী প্রেসিডেন্ট মিশেল ওবামা?


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১০, ২০১৬, ০৭:০৬ পিএম
পরবর্তী প্রেসিডেন্ট মিশেল ওবামা?

এবারের ইতিহাস গড়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সবার মনে দাগ কেটেছে। ফলাফল মানতে পারছেন না অনেকেই। হতবাক পুরো বিশ্ব। ফলাফল প্রত্যাখ্যান করে ইতিমধ্যে পথে নেমে বিক্ষোভ করছে মার্কিন জনগণ। যা স্মরণকালে দেখা যায়নি।

নানা হিসেব-নিকেশকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডোনাল্ড ট্রাম্প। এটা গোটা বিশ্বের মানুষের কাছেই আশ্চর্যের। তবু ট্রাম্পই সিংহাসনে আসীন হচ্ছেন, কেউ মানুক আর না-ই মানুক।

কিন্তু নির্বাচন ও এর ফলাফল নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা। হিলারি ক্লিনটন তো বলেই ফেলেছেন, ট্রাম্পকে এবার একটা সুযোগ দেয়া হলো। আর ভবিষ্যৎ নিয়ে ভাবতে পরামর্শ দিয়েছেন সচেতন মার্কিনদের।

ডেমোক্রেটদের অনেকে এখনই পরবর্তী নির্বাচন নিয়ে সিরিয়াসলি ভাবতে শুরু করেছেন। প্রার্থীও বাছাই করে ফেলেছেন। এবার নারী প্রার্থী দিয়ে ভরাডুবির হলেও আগামী নির্বাচনের জন্য আবারও একজন নারীকেই ভাবছেন তারা। যদিও অনেকের মতে, হিলারির বদলে বার্নি স্যান্ডার্স হলে ট্রাম্প জিততে পারতেন না।

অনেক ডেমোক্রেটের মতে, এবারের ভরাডুবি থেকে দলকে উদ্ধার করতে পারেন একজন নারীই। তিনি আর কেউ নয়, বর্তমান ফার্স্টলেডি মিশেল ওবামা!

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের নাম ঘোষণার ঘণ্টাখানেক পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়টা নিয়ে তোলপাড় চলছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান ফার্স্টলেডি মিশেল ওবামাকেই প্রার্থী হিসেবে দেখতে চাইছে মানুষ।

বিবিসির একটি প্রতিবেদনে জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন শেষ হয়েও যেন শেষ হয়নি। পরবর্তী নির্বাচন নিয়ে লোকজনের মধ্যে এখনই কথাবার্তা শুরু হয়ে গেছে। এ নিয়ে অনলাইনে প্রচারও চলছে।

স্যোশাল মিডিয়ায় ডেমোক্রেট সমর্থকদের একজন লিখেছেন, ‘২০২০ সালের নির্বাচনে মিশেল ওবামার জয়ের জন্য জুতসই পরিবেশ রয়েছে।’

আরেকজন বারবার অনুনয় করে লিখেছেন, ‘মিশেল ওবামা, অনুগ্রহ করে ২০২০ সালের নির্বাচন করুন।’ এ পোস্টের কমেন্টে অনেকেই মিশেলকে রাজনীতিতে আসার জন্য অনুরোধ করেছেন।

অ্যালিসিয়া ডি ক্ল্যান নামে একজন টুইট করেছেন, ‘২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মিশেল ওবামা। প্রচার এখনই শুরু।’

সাম্প্রতিক সময়ে এসে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মহলে মিশেলের জনপ্রিয়তা অনেককেই ছাড়িয়ে গেছে। গ্যালাপের জরিপ অনুযায়ী, ৬৪ শতাংশ মার্কিনের কাছে তিনি চরম জনপ্রিয়। মিশেলের জনপ্রিয়তা ডোনাল্ড ট্রাম্প, হিলারি ক্লিনটন ও বারাক ওবামার চেয়েও অনেক বেশি। এবারের নির্বাচনী প্রচারণায় এ জনপ্রিয়তাকে কাজে লাগানোর চেষ্টা করেছিলেন হিলারি।

তবে গত মার্চে এক সাক্ষাৎকারে মিশেল বলেছেন, হোয়াইট হাউস ছাড়ার পরে ভবিষ্যতে তার প্রেসিডেন্ট নির্বাচন করার কোনো ইচ্ছা নেই। এমনকি কিছুদিন আগে বারাক ওবামাও এক সাক্ষাৎকারে বলেন, ‘হোয়াইট হাউস ছাড়ার পরে মিশেল রাজনীতিতে আসতে একেবারেই অনিচ্ছুক।’

মিশেল কিংবা ওবামা যতই অনাগ্রহ দেখান না কেন, ট্রাম্পের বিজয়ের পরে দলের এ ক্রান্তিলগ্নে হাল ধরার জন্য মিশেলেই ভরসা খুঁজছেন ডেমোক্রেটরা। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!