• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পারমাণবিক কেন্দ্রে হামলার শঙ্কায় ব্রিটেনে সতর্কতা জারি


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৩, ২০১৭, ০১:১৮ এএম
পারমাণবিক কেন্দ্রে হামলার শঙ্কায় ব্রিটেনে সতর্কতা জারি

ঢাকা: জঙ্গি হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে যুক্তরাজ্যজুড়ে। যেকোনো সময় ব্রিটেনের পারমাণবিক কেন্দ্রে হামলা হতে পারে বলে গোয়েন্দারা আশঙ্কা করছেন। সেই তথ্যর ভিত্তিতেই এই সতর্কতা জারি করা হয়েছে।

এজন্য বিমান বন্দর, সরকারি অফিস ও গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করা হয়েছে। সতর্ক দৃষ্টি রাখতে বল হয়েছে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদের। সন্দিগ্ধ কোনো তৎপরতা বা ব্যক্তিকে দেখলেই তল্লাশির জন্য বলা হয়েছে। পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা টহল বাড়ানো হয়েছে।

দেশটির জনপ্রিয় পত্রিকা টেলিগ্রাফ জানিয়েছে, ব্রিটিশ গোয়েন্দাদের ধারণা, ছয়টি দেশ থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ভ্রমণেচ্ছুদের বিমানে মোবাইল, ল্যাপটপ নিষিদ্ধ করার পর আইএস কিছুটা সন্দেহজনক তৎপরতা দেখিয়েছে। ব্রিটেনের নিউক্লিয়ার পাওয়ার স্টেশনের নিরাপত্তা ব্যবস্থা হ্যাক করার চেষ্টা করছে আইএস। এজন্য তারা মনে করছেন, পারমাণবিক কেন্দ্রে হামলা চালাতে পারে আইএস।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো গত ২৪ ঘণ্টায় এই নিয়ে একাধিকবার জঙ্গি হামলার সতর্কতা জারি করল। নিরাপত্তা ব্যবস্থা টপকে দেশটিতে কয়েকজন জঙ্গি ঢুকে পড়েছে বলে আশঙ্কা করছে তারা। জঙ্গিরা আইএসআইএস বা অন্য কোনো সংগঠনের সদস্য হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ব্রিটেনের পারমাণবিক গবেষণা কেন্দ্রগুলোতেও হ্যাকাররা হানা দিতে পারে বলে গোপন সূত্রে খবর পেয়েছেন বলে জানিয়েছেন গোয়েন্দারা। 

তাই পারমাণবিক গবেষণা কেন্দ্রগুলোর প্রতিরক্ষা ব্যবস্থায় ব্যবস্থায় কোনো ত্রুটি রয়েছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে। গত সপ্তাহে যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন চত্বরে হামলা চালায় দুই আক্রমণকারী। সেখানে ছুরির আঘাতে আহয় হন দুই পুলিশ। একটি বেপোরোয়া গাড়ি পথচারীদের ধাক্কা মেরে রাস্তায় পিষে দিয়ে চলে যায়। এরপর সংসদ ভবনেও ঢোকার চেষ্টা করে এক দুষ্কৃতী। সে সময় পার্লামেন্টের ভেতরে ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

এদিকে সাইবার হামলা রুখতে ১ হাজার ৯০০ কোটি পাউন্ড বিনিয়োগ করেছে ব্রিটিশ সরকার। দেশটির গোয়েন্দারা সাইবার নজরদারি বাড়িয়েছে অতীতের চেয়ে বেশি করে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!