• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পায়ুপথে স্বর্ণের বার বহনে আটক ১


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৭, ১০:৩০ পিএম
পায়ুপথে স্বর্ণের বার বহনে আটক ১

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পায়ুপথে স্বর্ণের বার বহনের সময় মো. জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তিকে আটক করেছে ঢাকা কাস্টম হাউস কর্তৃপক্ষ। তার কাছ থেকে ৬৫ লাখ টাকা মূল্যের ১ কেজি ৩০০ গ্রাম ওজনের ১৩টি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। আটক যাত্রীর গ্রামের বাড়ি কুমিল্লার বুড়িচংয়ের কাবিলায়। তার পাসপোর্ট নম্বর এফ ৫৬৯০৪৯৮।

ঢাকা কাস্টম হাউসের সহকারী কমিশনার (প্রিভেনন্টিভ) এইচ এস আহসানুল কবির জানান, শনিবার সকাল ৯টার দিকে মালয়েশিয়া থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (বিজি-০৮৭) ঢাকায় আসেন আটক ব্যক্তি। পরে গ্রিন চ্যানেল অতিক্রমের সময় তাকে চ্যালেঞ্জ করা হলে তিনি কোনোভাবেই তার কাছে স্বর্ণ থাকার কথা স্বীকার করছিলেন না। পরে আর্চওয়েতে পরীক্ষা করা হলে জাহাঙ্গীরের দেহে ধাতব বস্তুর সন্ধান পাওয়া যায়। কিন্তু এরপরও তিনি বিষয়টি অস্বীকার করেন। পরে তাকে উত্তরার একটি হাসপাতালে নিয়ে এক্স-রে করানো হয়। এতে তার রেক্টামে ৩টি অস্বাভাবিক পোটলার অস্তিত্ব পাওয়া যায়। এরপর ওই যাত্রীকে শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে পানি পান করিয়ে পেটে চাপ তৈরি করা হয়। এরপর কাস্টম ও বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে টয়লেটে বিশেষ কায়দায় পায়ুপথ দিয়ে একে একে ৩টি কনডম বের করে আনেন ওই যাত্রী। কনডমগুলোর ভেতর থেকে মোট ১৩টি স্বর্ণের বার পাওয়া যায়।

জিজ্ঞাসাবাদে জাহাঙ্গীর স্বীকার করেছেন, ফ্লাইট অবতরণ করার আধাঘন্টা আগে বাথরুমে গিয়ে তিনি কনডমগুলো নিজের পায়ুপথে প্রবেশ করান। এজন্য মালয়েশিয়াতে বিশেষ প্রশিক্ষণ নেন তিনি। জীবনের ঝুঁকি থাকলেও টাকার জন্য এই পন্থা অবলম্বন করেন তিনি।

আহসানুল কবির বলেন, উদ্ধার হওয়া স্বর্ণের ওজন ১ কেজি ৩০০ গ্রাম। যার মূল্য আনুমানিক ৬৫ লাখ টাকা। এ ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি সকালে একই বিমানবন্দর থেকে ১ কেজি ২০০ গ্রাম ওজনের ৬০ লাখ টাকা মূল্যের ১২টি স্বর্ণের বারসহ শরীফ আহমেদ নামে এক যাত্রীকে আটক করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। শরীফ পায়ুপথে করে স্বর্ণ বহণ করেছিলন। তিনি ফ্লাইট অবতরণের আধাঘন্টা আগে পায়ুপথে কনডমের মধ্যে স্বর্ণের বার প্রবেশ করান।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!