• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘প্রকাণ্ড’ চাঁদ উঠবে আজ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৪, ২০১৬, ০৫:৫০ পিএম
‘প্রকাণ্ড’ চাঁদ উঠবে আজ

ঢাকা: রাতের আকাশের দিকে তাকিয়ে চাঁদ দেখতে কার না ভালো লাগে। জোছনায় ভিজতে ইচ্ছে করে সবারই। আর পূর্ণিমার রাত হলো তো কথাই নেই। কোনো না কোনো ফাঁকে চোখ গিয়ে পড়ে ঝলমলে চাঁদের দিকে। কিন্তু আজ রাতের (১৪ নভেম্বর) চাঁদটা অন্য দিনের মতো নয়। বলা যায়, গত ৬৮ বছর ধরে এমন চাঁদ আপনি দেখেন নি।

ঠিক দারুণ এক চাঁদ রাত আজ (১৪ নভেম্বর দিনগত রাত)। ১৯৪৮ সালে এমন প্রকাণ্ড চাঁদ চোখে পড়েছিল পৃথিবীবাসীর। এরপর কেটে গেছে দীর্ঘ ৬৮ বছর পর। আজ সেইরাত প্রকাণ্ড চাঁদের রাত।

আজ চাঁদ আসবে পৃথিবীর খুব কাছাকাছি। সূর্য ও পৃথিবীর পারস্পরিক অবস্থান আর চাঁদের বিচিত্র কক্ষপথে বিচরণের জন্য খুব কাছ থেকে দেখা যাবে চাঁদকে। সাধারণত পূর্ণিমার চাঁদ যতোটা বড় হয় তার চেয়ে ৩০ গুণ বড় দেখাবে আজকের চাঁদটি।

আজের চাঁদ পৃথিবী থেকে থাকবে ২ লাখ ২৩ হাজার ৬৯০ মাইলের কম দূরে। চাঁদ আমাদের পৃথিবীকে প্রদক্ষিণ করে একটি ডিম্বাকার কক্ষপথে। তাই এটি কখন পৃথিবীর কাছে আসে, কখনও বা দূরে সরে যায়। 

বাংলাদেশেও দেখা যাবে: আকাশ পরিষ্কার থাকলে দেশের সব এলাকা থেকেই উপভোগ করা যাবে চাঁদের শোভা। বাংলাদেশ সময় ১৪ নভেম্বর দিনগত সন্ধ্যা সাতটা থেকে দেখা যাবে সুপারমুন। তবে বাংলাদেশ থেকে যতটা না দেখা যাবে তার চেয়ে বেশি বৃহৎ আকারে দেখা যাবে উত্তর আমেরিকায়। আজকের মতো বৃহৎ চাঁদ আবারো দেখা যাবে ২০৩৪ সালের ২৫ নভেম্বর।

উল্লেখ্য, যখন চাঁদ, সূর্য ও পৃথিবীর মধ্যে একটি সরলরেখা টানলে চাঁদ এবং সূর্যের অবস্থান বিপরীত অভিমুখে দেখা যায়, সেই সময়টাই পূর্ণিমা।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!