• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রযুক্তি পরিসেবা নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে বিআরডিবির অংশগ্রহণ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ডিসেম্বর ১০, ২০১৭, ০৩:০২ পিএম
প্রযুক্তি পরিসেবা নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে বিআরডিবির অংশগ্রহণ

ঢাকা : গ্রামীন অঞ্চলের হত-দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে পরিচালিত প্রকল্পগুলোতে প্রযুক্তি নির্ভির পরিসেবা দিচ্ছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)। সম্প্রতি ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত দেশের সবচে বড় প্রযুক্তি আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ প্রদর্শনীতে ই-গভর্নেন্স এরিনায় পাচটি প্রযুক্তি ভিত্তিক পরিসেবা নিয়ে অংশগ্রহন করে বিআরডিবি।

কর্মকর্তারা জানান, গ্রামীন হতদরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে পরিচালিত প্রকল্পের সুবিধাভোগীদের কাছে সহজে সেবা পৌছে দিতে এবং সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল করতে প্রযুক্তিগত উদবাভন পরিচয় করানো হয়েছে।সেবাগুলো হচ্ছে – এমইএস বা ব্যবস্থাপনা তথ্য পদ্ধতি, সুবিধাভোগীদের তথ্যভান্ডার, ক্ষুদ্রর্ন ব্যবস্থাপনায় মাইক্রোফিন ৩৬০ ডিগ্রী,মাঠকর্মী কার্যক্রম পর্জবেক্ষন ব্যবস্থা এবং কেন্দ্রীয়ভাবে কর্মী পর্যবেক্ষন।

বিআরডিবির কর্মসূচী বিভাগের উপপরিচালক নাজনীন খানম বলেন, দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে অনানুষ্ঠানিক মানব সংগঠন তৈরীর মাধ্যমে তাদেরকে সঞ্চয়ে উদবুদ্ধ করা এবং মুলধন গঠনের মাধ্যমে বিভিন্ন উদ্যোগে সম্প্রিক্ত করা। পাশাপাশি প্রশিক্ষন প্রধান এবং পরবর্তী সময়ে তাদের কর্মসুযোগ বাড়াতে সহায়তা করে থাকি। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে আমরা প্রতিটি পরিসেবায় প্রযুক্তির সম্প্রিক্ততা তুলে ধরার চেষ্টা করেছি।

উল্লেখ্য বর্তমানে বিআরডিবি ২৩ টি প্রকলপের আওয়াতায় ৫২ লক্ষ সুবিধাভোগী রয়েছে যেখানে নারীর ক্ষমতায়নের উপর গুরুত্ব দেয়া হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!