• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৬, ১১:২৫ এএম
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা। একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষাI|

রোববার (২০ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত। এদিকে সকাল ১০টা থেকেই পরীক্ষার্থীরা কেন্দ্রে আসতে শুরু করে। এ সময় শিক্ষার্থীদের বেশ উচ্ছ্বসিত দেখা গেছে। প্রথমদিন অনুষ্ঠিত হচ্ছে ইংরেজি পরীক্ষা।

এ বছর পিইসি পরীক্ষার্থীর সংখ্যা ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন। এছাড়া ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জন। এবার সারাদেশে প্রায় ৭ হাজারের বেশি কেন্দ্রে এবং দেশের বাইরে ১১টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে, বৃহস্পতিবার (১৭ নভেম্বর) মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২০ নভেম্বর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হওয়ার কথা নিশ্চিত করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ২০ নভেম্বর থেকে শুরু হওয়া এই পরীক্ষা শেষ হবে ২৭ নভেম্বর।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে দেশে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু করে সরকার। এই পরীক্ষা নিয়ে অভিভাবক ও শিক্ষা-সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে সমালোচনা রয়েছে। সর্বশেষ প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত ঘোষণা দেওয়ার পর প্রথমে এ বছর থেকে এই পরীক্ষা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কিন্তু মন্ত্রিসভায় এই প্রস্তাব নাকচ হয়ে যায়।

সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ও বিভিন্ন তথ্য আদান-প্রদানের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নম্বর ০২-৯৫১৫৯৭৭ ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০২-৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯ ও ০১৭১২৪১৩১০০।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!