• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিন ইস্যুতে আব্বাসের সঙ্গে বসতে চান ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১১, ২০১৭, ০৮:১৬ পিএম
ফিলিস্তিন ইস্যুতে আব্বাসের সঙ্গে বসতে চান ট্রাম্প

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্র সফরের জন্য ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে আমন্ত্রণ জানালেন ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (১০ মার্চ) এক টেলিফোন আলোচনায় মাহমুদ আব্বাসকে এ আহ্বান জানান ট্রাম্প।

গত ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এই প্রথম দুই দেশের রাষ্ট্রনেতা টেলিফোনে কথা বললেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে। এবিষয়ে আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনার বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা ওয়াফা বলছে, হোয়াইট হাউজ সফরে মাহমুদ আব্বাসকে আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প। ফিলিস্তিন-ইসরায়েলি সম্পর্কে আলোচনা করা হবে সেই বৈঠকে।

রুদেইনা বলেন, ফিলিস্তিন এবং ইসরাইলের মধ্যে যথার্থ শান্তি স্থাপন করতে পারবে এমন শান্তি প্রক্রিয়ার প্রতি প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ট্রাম্প।

জবাবে আব্বাস বলেছেন, শান্তি হলো ফিলিস্তিনিদের কৌশলগত পছন্দ। এর মাধ্যমে ইসরাইলের পাশে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাওয়া হচ্ছে বলেও জানান তিনি ।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে হোয়াইট হাউজে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। তখন ট্রাম্প বলেছিলেন, ইসরাইল-ফিলিস্তিন সংকট সমাধানে কথিত দুই রাষ্ট্র নীতি তিনি অনুসরণ করবেন না। গত কয়েক দশক ধরে এ নীতি অনুসরণ করে আসছে আমেরিকা।

এ সময়ে ট্রাম্পকে তেল আবিবের সবচেয়ে বড় সমর্থক হিসেবে উল্লেখ করেছিলেন নেতানিয়াহু।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!