• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের জনশক্তি আমদানিতে চীনের প্রতি আহ্বান


নিজস্ব প্রতিবেদক জুন ১৪, ২০১৬, ০৬:৩৫ পিএম
বাংলাদেশের জনশক্তি আমদানিতে চীনের প্রতি আহ্বান

বাংলাদেশ থেকে দক্ষ ও আধাদক্ষ জনশক্তি আমদানির জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মঙ্গলবার (১৪ জুন) চীনের ইউনান প্রদেশের গভর্নর চেং হাউয়ের সাথে বৈঠককালে তিনি এই আহ্বান জানান।
 
কুনমিং ইন্টারন্যাশনাল হোটেলে অনুষ্ঠিত বৈঠকে দুই দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
 
আমির হোসেন আমু বলেন, চীনে শ্রমিকের মজুরি ব্যাপকহারে বৃদ্ধির কারণে বাংলাদেশ থেকে শ্রমশক্তি আমদানির সুযোগ রয়েছে। তিনি বাংলাদেশে উন্নতমানের শিল্পপণ্য উৎপাদনের লক্ষ্যে চীনের উন্নত প্রযুক্তি স্থানান্তর এবং মানব সম্পদ প্রশিক্ষণের জন্য যৌথ বিনিয়োগের প্রস্তাব করেন।
 
তিনি বলেন, ইতোমধ্যে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা দিয়ে জাতীয় শিল্পনীতি-২০১৬ প্রণয়ন করা হয়েছে। তিনি বাংলাদেশে চিনি, কাগজ ও সার কারখানার আধুনিকায়নে সরাসরি কিংবা যৌথ বিনিয়োগে চীনা উদ্যোক্তাদের উৎসাহিত করতে গভর্নরের দৃষ্টি আকর্ষণ করেন।
 
শিল্পমন্ত্রী বলেন, শিল্পায়নের ক্ষেত্রে বাংলাদেশ পরিবেশ সুরক্ষার প্রতি সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। চীন বাংলাদেশের শিল্প কারখানায় ইটিপি স্থাপনে কারিগরি সহায়তা দিতে পারে। এর পাশাপাশি তিনি জ্বালানি সাশ্রয়ী বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদন, বিএসটিআই’র আধুনিকায়ন, রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর উত্পাদনশীলতা বৃদ্ধি, আধুনিক পদ্ধতিতে মৌ-চাষ এবং পরিবেশবান্ধব শিপ-রিসাইক্লিং শিল্পখাতে চীনের প্রযুক্তিগত সহায়তা কামনা করেন।
 
বৈঠকে গভর্নর চেং হাউ বলেন, কুনমিংয়ের সাথে বাংলাদেশের ঐতিহাসিক বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারের লক্ষ্যে দু’দেশের মধ্যে সড়ক ও রেল যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলা সময়ের দাবি।
 
তিনি বলেন, কুনমিং প্রদেশের শিল্প উদ্যোক্তারা বাংলাদেশের পর্যটন শিল্পসহ উদীয়মান শিল্পখাতে বিনিয়োগে আগ্রহী। দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য প্রসারের মাধ্যমে বাংলাদেশের উদীয়মান অর্থনীতির অংশীদার হতে চীন সব ধরনের সহায়তা দেবে। সূত্র-বাসস।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!