• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘বাণিজ্যিকরণ মেধা বিকাশের পথকে বাধাগ্রস্ত করে’


ময়মনসিংহ প্রতিনিধি এপ্রিল ১৯, ২০১৭, ০৮:৫৬ পিএম
‘বাণিজ্যিকরণ মেধা বিকাশের পথকে বাধাগ্রস্ত করে’

ময়মনসিংহ: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘বাণিজ্যিকরণ শিক্ষার গুনগতমানকে ব্যাহত করে, পাশাপাশি মেধা বিকাশের পথকে বাধাগ্রস্ত করে। তাই শিক্ষার বাণিজ্যিকরণ বন্ধ করতে হবে।’

তিনি বলেন, সার্টিফিকেট একজন শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতার স্বীকৃতি হলেও মূল লক্ষ্য হতে পারে না। আজকের ডিগ্রিপ্রাপ্তরা ডিগ্রির যথাযথ সম্মান এবং অর্জিত জ্ঞানকে দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাবে বলেও আশা করেন তিনি।

বুধবার (১৯ এপ্রিল) বিকেলে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও অনুষ্ঠানে সভাপতির ভাষণে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ আজ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। পদ্মা সেতু আজ কল্পনা নয়, দৃশ্যমান। দেশ নিম্ন আয়ের স্তর থেকে নিম্নমধ্যবিত্ত আয়ের কাতারে উন্নীত হয়েছে।

তিনি বলেন, সরকার বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর, যুদ্ধাপরাধীদের বিচার, দেশকে ডিজিটাল বাংলাদেশে রুপান্তরিত করা, জঙ্গিবাদ দমন করে দেশকে সমৃদ্ধ দেশে পরিণত করতে রুপকল্প ২০২১ এবং ২০৪১ অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে। সাফল্যের এই ধারাকে অব্যাহত রাখতে হলে আমাদের এই বৃহৎ জনগোষ্ঠিকে জনশক্তিতে পরিণত করতে হবে। শিক্ষায় ও দক্ষতায় তাদেরকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে হবে।

আবদুল হামিদ বলেন, সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ও পরিবেশ এখনো কাঙ্খিত পর্যায়ে উন্নীত হয়নি। প্রতিটি শিক্ষার্থী যাতে নির্ধারিত পাঠ্যসূচীর বাইরের সমসাময়িক বিভিন্ন বিষয়ে জ্ঞানার্জন করতে পারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তা নিশ্চিত করতে হবে।  
 
সমাবর্তনের অনুষ্ঠানে সূচনাসঙ্গীতের পর শুভেচ্ছা বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম।

সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন, ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। তারপরই রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক ডিগ্রি ও স্বর্ণপদক প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে ১৩শ’ ৯৯ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করেন এবং স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সর্বোচ্চ নম্বরধারী ২৯ জন শিক্ষার্থীকে ৩২টি স্বর্ণপদক দেয়া হয়। পরে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথম সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেন উৎসবের আমেজ। সহপাঠীদের কাছে পেয়ে আনন্দে আত্মহারা তারা।

২০০৬ সালের ৯ মে দুখু মিয়ার স্মৃতি বিজড়িত ময়মনসিংহ শহরের অদূরে ত্রিশালে প্রতিষ্ঠা করা হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!