• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিচ্ছেদ প্রক্রিয়া শুরুর তাগিদ ইইউ’র


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৫, ২০১৬, ১১:২৭ এএম
বিচ্ছেদ প্রক্রিয়া শুরুর তাগিদ ইইউ’র

দ্রুত বিচ্ছেদ প্রক্রিয়া শুরু করতে যুক্তরাজ্যকে জোর তাগিদ দিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নেতারা। তাদের আশঙ্কা, এই প্রক্রিয়ায় দেরি হলে সেটি ইইউর ঐক্যের ক্ষেত্রে বিভাজন সৃষ্টি করতে পারে।

ব্রিটেনের দুঃখজনক বিদায়ের পর ইইউ পুর্নগঠনের জন্য জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ও ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের নেতৃত্বে ইউরোপীয় নেতারা এ আহ্বান জানানো হয়েছে।

যৌথ বিবৃতিতে ইউরোপীয় কমিশনের প্রধান জঁ-ক্লড জাঙ্কার বলেছেন, ‘বিচ্ছেদ প্রক্রিয়া দুঃখজনক হলেও ব্রিটেনের জনগণের এই সিদ্ধান্ত দ্রুত কার্যকর করুন।’

ইইউতে ব্রিটেনের ফিরে আসার ব্যাপারে আর কোনো আলোচনাও হবে না বলে জানান তিনি। জাঙ্কার জোর দিয়ে বলেছেন,  এখন বাকি ২৭টি দেশই ইউনিয়নকে এগিয়ে নেবে।

এদিকে ব্রিটেনের চলে যাওয়ায় উদ্বিগ্ন ইইউ নেতারা আগামী দিনগুলোতে সংকট নিরসনে একাধিক বৈঠকে বসতে যাচ্ছেন। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল জানিয়েছেন, আগামী সোমবার তিনি ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কসহ ফ্রান্স ও ইতালির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন।

তিনি বলেন, ‘ আমরা ব্রিটেনের জনগণের সিদ্ধান্তকে বেদনার সঙ্গে গ্রহণ করছি। এটা যে ইউরোপ ও ইউরোপীয় ঐক্যের ওপর আঘাত তাতে কোনো সন্দেহ নাই।’

ফরাসি প্রেসিডেন্ট ওঁলাদ বলেছেন, ব্রেক্সিটের বিষয়ে গণভোট ছিলো ইউরোপের জন্য কঠিন পরীক্ষা। অর্থনৈতিক ও আর্থিক ঝুঁকি মোকাবেলায় ইইউ ব্লককে ঐক্য বজায় রাখার আহ্বানও জানান তিনি।

তিনি বলেন, ব্রিটিশদের দ্রুত সময়ের মধ্যে ইইউ ত্যাগ করা উচিত।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!