• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিমানের আরো ৩ প্রকৌশলী বরখাস্ত


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১৪, ২০১৬, ০৭:৩২ পিএম
বিমানের আরো ৩ প্রকৌশলী বরখাস্ত

ঢাকা: হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটের ইঞ্জিনে ত্রুটির ঘটনায় রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আরো শীর্ষ তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত প্রকৌশলীরা হলো- প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন।

ঘটনা তদন্তে বিমানের প্রধান কারিগরি কর্মকর্তা ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে গঠিত কমিটির চূড়ান্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে এই তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়। বুধবার (১৪ ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১২ ডিসেম্বর রাতে বিমানের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।

এরআগে গত ২৭ নভেম্বর তদন্ত কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে পাঁচ প্রকৌশলসহ ছয়জনকে সাময়িক বরখাস্ত করেছিল বিমান কর্তৃপক্ষ। তাঁরা হলো- প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামিউল হক, লুৎফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস ও জাকির হোসাইন এবং টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান। এ নিয়ে দুই দফায় নয়জনকে সাময়িক বহিষ্কার করা হলো।

গত ২৭ নভেম্বর পানি সম্মেলনে অংশ নিতে চারদিনের সফরে হাঙ্গেরির বুদাপেস্টে যাচ্ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বোয়িং ৭৭৭ বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। যার কারণে বিমানটি তুর্কমিনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। পরে অপর একটি বিমান পাঠিয়ে প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের বুদাপেস্টে পৌঁছানো হয়। ত্রুটি সারিয়ে পরে ওই উড়োজাহাজও হাঙ্গেরি পাঠানো হয়।

ঘটনার পরদিন ২৮ নভেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রধান কারিগরি কর্মকর্তা ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। একই সঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

মন্ত্রী আরো জানায়, দুটি কমিটিকেই ১ ডিসেম্বরের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর কেউ দোষী থাকলে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!