• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেসরকারি ভার্সিটির শিক্ষাব্যয় কমান


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২১, ২০১৮, ১২:৫০ পিএম
বেসরকারি ভার্সিটির শিক্ষাব্যয় কমান

ঢাকা : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যয় কমানোর আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের উদ্দেশে বলেন, ‘বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি এবং টিউশন ফিসহ সব খরচের সীমা নির্ধারণে উদার দৃষ্টিভঙ্গি তৈরি করতে হবে। বিশ্ববিদ্যালয় উদ্যোক্তাদের ব্যবসা ও মুনাফার ভাবনা ত্যাগ করতে হবে।’ রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হওয়ার নির্ধারিত শর্তপূরণে যেসব বিশ্ববিদ্যালয় ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চায় এবং এখনো নিজস্ব ক্যাম্পাসে যায়নি, তাদের ওপর অব্যাহত চাপ রেখেও সঠিক ধারায় আনা কঠিন হয়ে পড়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া আর কোনো পথ খোলা নেই।’

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস। অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান আবদুল মান্নান, আয়োজক প্রতিষ্ঠানের উপাচার্য ড. চৌধুরী মফিজুর রহমান, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা ও ফরিদুর রহমান খান বক্তব্য দেন। এ সময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। সমাবর্তনে ৯৬২ শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। তাদের মধ্যে সেরা চার মেধাবী শিক্ষার্থী স্বর্ণপদক পান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!