• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভর্তি ফি তিনগুণ বৃদ্ধি, ইবিতে আন্দোলনের আভাস


ইবি প্রতিনিধি ডিসেম্বর ১০, ২০১৭, ০৮:৪৪ পিএম
ভর্তি ফি তিনগুণ বৃদ্ধি, ইবিতে আন্দোলনের আভাস

ইবি: শিক্ষা কোন পণ্য নয়। মৌলিক অধিকার। শিক্ষার্থীদের দাবি ইবিতে ভর্তির জন্য নির্ধারিত ফি যোগার করতে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারের ভর্তিচ্ছুদের অন্যের কাছে অসহায়ের মতো হাত বাড়াতে হবে। মৌলিক অধিকার পেত কেন তা করতে হবে?

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্মাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি ফি বৃদ্ধি করেছে প্রশাসন। যা গত বছরের তুলনায় প্রায় তিনগুণ। এদিকে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমেত্রী। সোমবার দুপুর ২টায় প্রশাসন ভবনের সামনে মানববন্ধন করে তারা। ক্যাম্পাস জুড়ে আন্দোলনের আভাস। সর্বস্তরের শিক্ষার্থীরা প্রতি মুহূর্তে প্রতিবাদ মুখর হয়ে উঠছে। প্রথমিক আন্দোলনে দাবি আদায় না হয়ে বৃহত্তর আন্দোলনের আভাস লক্ষ্য করা যাচ্ছে।

জানা যায়, গত বছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য তিন হাজার থেকে চার হাজার টাকা লাগত। কিন্তু এবছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীদের ১১ হাজার ৮১০ টাকা লাগবে।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৫ হাজার ৭০০ টাকা লাগত সেখানে এ বছর ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ১৩ হাজার ৩০০ ১৫ টাকা লাগবে।

একইভাবে অন্যান্য অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি বাড়ানো হয়েছে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ১২ হাজার ৪০০ ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ভর্তি ফি বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। এ সময় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর আহ্বায়ক মোরশেদ হাবিব, যুগ্ম আহ্বায়ক আবদুর রউফ উপস্থিত ছিল। এ ছাড়াও শামিমুল ইসলাম, নজরুল, আশিকসহ অন্যন্য নেতাকর্মী উপস্থিত ছিল।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর আহ্বায়ক বলেন, ‘গরিব, মেহনতি মানুষের সন্তানেরা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে। তেল, নূন, পেঁয়াজের মতো শিক্ষা কোনো পণ্য নয়। তাই দ্রুত ভর্তি ফি কমানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। নাহলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনে যাবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী।’

ইবি ভিসি ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘অন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে আমারাও বৃদ্ধি করেছি। তাছাড়া নির্ধারিত ফি শিক্ষার্থীদের জন্য বেশি হবে না।’

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!