• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ভারতে গরুর মাংস নিষিদ্ধের আবেদন খারিজ


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৮, ২০১৭, ০৬:০৮ পিএম
ভারতে গরুর মাংস নিষিদ্ধের আবেদন খারিজ

ঢাকা: ভারতে গরুর মাংস পুরোপুরি নিষিদ্ধের আবেদন খারিজ করে দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।  শুক্রবার(২৭ জানুয়ারি) সুপ্রিম কোর্ট গরুর মাংস নিষিদ্ধ চেয়ে করা আবেদন খারিজ করে দেয়।

সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহার ও বিচারপতি এনভি রামনা এ রায় দেন। ফলে এখন থেকে রাজ্যগুলো স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারবে গরু জবাইয়ের ব্যাপারে। অনেক রাজ্যে এখনো গরু জবাই ও মাংস বিক্রির অনুমতি আছে।

রায় দেয়ার সময়ে আবেদনকারী বিনিত সাহাইর আনজীবীকে বলেন, যে কোনো রাজ্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিতে পারে আবার কোনো রাজ্য নাও করতে পারে। এ ধরনের সিদ্ধান্তে আমরা হস্তক্ষেপ করতে পারি না।
   
আবেদনকারীর আইনজীবী বলেন, অনেক রাজ্যে গরু জবাই নিষিদ্ধ হলেও কিছু রাজ্যে এখনো গো-হত্যার অনুমতি রয়েছে। এতে যেসব রাজ্যে গরু হত্যার অনুমতি নেই সেসব রাজ্য থেকে অবৈধভাবে গরু পাচার হচ্ছে। এছাড়া আন্তঃরাজ্য গবাদিপশু পরিবহনে কোনো নীতিমালা নেই।
 
এ সময় দেশটির প্রধান বিচারপতি বলেন, গবাদি পশুর আন্তঃরাজ্য ও আন্তঃসীমান্তে অবৈধ পরিবহন ঠেকাতে রাজ্য এবং কেন্দ্রের জন্য সুপ্রিম কোর্ট ব্যাপক নীতিমালা পাস করেছে। 
ভারতের মাত্র কয়েকটি প্রদেশের রেস্টুরেন্টে গরুর মাংস বিক্রির অনুমতি রয়েছে। প্রদেশগুলো হলো, কেরালা, পশ্চিমবাংলা, নাগাল্যান্ড, মিজোরাম, মেঘালয় ত্রিপুরা, অরুণাচল প্রদেশ ও সিকিম। 

সোনালীনিউজ/আতা
 

Wordbridge School
Link copied!