• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভিসির আশ্বাসে রাস্তা ছাড়লেন শিক্ষার্থীরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৮, ২০১৮, ০৩:২০ পিএম
ভিসির আশ্বাসে রাস্তা ছাড়লেন শিক্ষার্থীরা

ঢাকা: ভিসির আশ্বাসে তিন ঘণ্টা পর রাজধানীর নিউ মার্কেট মোড় ছেড়ে গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। পরীক্ষার ফলাফল ঘোষণাসহ তিন দফা দাবিতে এসব কলেজের তিন শতাধিক শিক্ষার্থী বৃহস্পতিবার বেলা ১১টা থেকে নিউ মার্কে মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান সেখানে উপস্থিত হয়ে ২৫ ফেব্রুয়ারির মধ্যে ফল প্রকাশের আশ্বাস দিলে শিক্ষার্থীরা বেলা ২টার দিকে রাস্তা ছেড়ে দিয়ে ফিরে যান। 

দুপুরে পুলিশের লালবাগ জোনের এডিসি নাজির আহমেদ খান জানান, শিক্ষার্থীদের এই অবরোধের ফলে রাজধানীর গুরুত্বপূর্ণ ওই মোড় হয়ে আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয়, সায়েন্স ল্যাবরেটরি ও বিজিবি সদরদপ্তরের দিকে চার পথে তিন ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। এতে এর আশপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনে থাকা কবি নজরুল কলেজের শিক্ষার্থী সরদার ইসমাঈল বলেন, ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষের ফলাফল জানুয়ারির মধ্যে প্রকাশ, মার্চের মধ্যে তৃতীয় বর্ষের পরীক্ষা নেয়া এবং অধিভুক্ত সাত কলেজের অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশের দাবিতে তাদের এই আন্দোলন।

এসব দাবিতে সকাল ১০টায় ইডেন কলেজের সামনে বিক্ষোভ মিছিল শেষে বেলা ১১টার দিকে নিউ মার্কেট মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পুলিশ এসে তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করলেও শিক্ষার্থীরা তাদের অবস্থানে অনড় থাকেন। 

বেলা দেড়টার পর সেখানে উপস্থিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। তিনি বিক্ষোভকারীদের আশ্বাস দেন ২৫ ফেব্রুয়ারির মধ্যে ফলাফল প্রকাশ করতে সব চেষ্টাই কর্তৃপক্ষ করবে।

তার ওই আশ্বাসে বেলা ২টার পর অবরোধ তুলে নিয়ে ফিরে যান আন্দোলনরত শিক্ষার্থীরা।  

ঢাকা কলেজের ছাত্র আকরাম হোসেন বলেন, ভিসি স্যার যে আশ্বাস দিয়েছেন ২৫ ফেব্রুয়ারির মধ্যে ফলাফল প্রকাশ করা হবে, যদি তা না হয়, তাহলে আমরা কঠোর কর্মসূচি দিকে যাবো।

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে গত বছরের ১৬ ফেব্রুয়ারি থেকে রাজধানীর সাত সরকারি কলেজকে অধিভুক্ত করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। এর পর থেকে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের ভর্তি পরীক্ষা, পাঠ্যসূচি ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!