• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার প্রথম সেমিতে মুখোমুখি চ. আবাহনী-পোচেয়ন


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ০৮:০১ পিএম
মঙ্গলবার প্রথম সেমিতে মুখোমুখি চ. আবাহনী-পোচেয়ন

ঢাকা: পাঁচটি বিদেশি ও তিনটি দেশি ক্লাব নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হয়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল দ্বিতীয় আসর। গ্রুপ পর্ব পেরিয়ে দেশের একমাত্র ক্লাব হিসেবে সেমিফাইনালে পৌঁছেছে স্বাগতিক চট্টগ্রাম আবাহনী লিমিটেড। বন্দর নগরীর এই দলটি প্রথম আসরের চ্যাম্পিয়ন। টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলতে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় দক্ষিণ কোরিয়ার পোচেয়ন সিটিজেন ক্লাবের মুখোমুখি হবে।

প্রথম আসরের শিরোপাজয়ী চট্টগ্রাম আবাহনী এবার অনেকটা ভাগ্যের সহায়তায় সেমিফাইনালে নাম লিখিয়েছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের মানাং মার্সিয়াংদির সঙ্গে কোনো মতে ২-২ গোলে ড্র করে শেষ চারের টিকেট নিশ্চিত করেছে বন্দরনগরীর এই দলটি। তাই সেমিতে কঠিন প্রতিপক্ষ পোচেয়নকে মোকাবেলা করতে হবে মামুনুল-নাসিরদের। কোরিয়ান এই ক্লাবটি দ্রুতগতির ফুটবল খেলে থাকে। আর সেটা মাথায় রেখেই দলের রণকৌশল সাজাতে হবে কোচ সাইফুল বারী টিটুকে।

রক্ষণের দূর্বলতা কাটাতে এই ম্যাচে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন টিটু। স্থানীয় ফুটবলারের বদলে বিদেশী এ্যাডাম জানকাসাকে দেখা যেতে পারে সেমির দ্বৈরথে।

৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের অপরাজিত রানার্সআপ দল পোচেয়ন। প্রথম ম্যাচে কিরজিগস্তানের এফসি আলগা বিশকেককে ২-০ গোলে হারায় তারা। এরপর  পরের দুই ম্যাচে ঢাকা আবাহনী (০-০) এবং মালদ্বীপের টিসি স্পোর্টসের (১-১) সঙ্গে ড্র করে সেমির টিকেট কাটতে সক্ষম হয়।     

দেশীয ফুটবলের দুই ঐতিহ্য-আকষর্ণ ঢাকা আবাহনী এবঙ ঢাকা মোহামেডান এ আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। কাজেই দেশের ফুটবলপ্রেমীদের কাছে এখন আশা-ভরসার প্রতীক বন্দরনগরীর এই দলটির।

প্রথম গ্রুপ ম্যাচে আফগানিস্তানেরর শাহিন আসমায়ি এফসিকে ৩-১ গোলে হারায় তারা। তবে হোঁচট খায় দ্বিতীয় ম্যাচে ঢাকা মোহামেডানের সঙ্গে গোলশূণ্য ড্র করে। তবে তৃতীয় ও শেষ গ্রুপ ম্যাচে নেপালের মানাং মার্সিয়াংদির সঙ্গে ২-২ গোলে ড্র করে ৫ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে কাঙ্খিত শেষ চারের টিকেট পায়।

টুর্নামেন্টের দেশীয় দলগুলো হচ্ছে, ঢাকা আবাহনী, চট্টগ্রাম আবাহনী ও ঢাকা মোহামেডান। আর বিদেশি দলগুলো হচ্ছে-কোরিয়ার পসিয়ন সিটিজেন ফুটবল ক্লাব, নেপালের মানাং মারসায়াংদি, আফগানিস্তানের সাহেন আসমাঈয়ি এফসি, কাজাখস্তানের এফসি অলগা ও মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব।

প্রসঙ্গত, সাইফ পাওয়ার টেকের সহযোগিতায় দ্বিতীয়বারের মতো এই টুর্নামেন্টের আয়োজন করেছে চট্টগ্রাম আবাহনী লিমিটেড। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলকে ট্রফিসহ ৩০ হাজার ডলার আর রানার্স আপ দলকে ১০ হাজার ডলার প্রাইজমানি দেয়া হবে। একইসাথে সেরা খেলোয়াড়, সেরা গোলদাতা ও সুশৃঙ্খল দলকেও দেয়া হবে আকর্ষণীয় পুরস্কার।

আগামী ২ মার্চের ফাইনালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করার কথা রয়েছে। সেমিফাইনালে গ্যালারির টিকিট ১০০ টাকা ও প্যাভিলিয়নের ২০০ টাকা। ফাইনালে টিকিটের দাম গ্যালারির দর্শকদের জন্য ৩০০ টাকা ও প্যাভিলিয়নের দর্শকদের জন্য ৫০০ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!