• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মর্যাদা রক্ষায় সমন্বিত ভর্তি পরীক্ষায় দৃষ্টি নেই ঢাবির


ঢাবি প্রতিনিধি সেপ্টেম্বর ২৩, ২০১৭, ১০:৩৯ এএম
মর্যাদা রক্ষায় সমন্বিত ভর্তি পরীক্ষায় দৃষ্টি নেই ঢাবির

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার যে গ্রহণযোগ্যতা এবং মর্যাদা সারাদেশ ব্যাপী এবং আন্তর্জাতিক পরিমন্ডলে  রয়েছে, সেটি রক্ষায় দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার দিকে আপাতত দৃষ্টি নেই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালীন একটি কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ঐতিহ্যগত অবস্থান অত্যন্ত বিশ্বস্ত, সুপ্রসিদ্ধ এবং সুসংগঠিত। দেশীয় ও আন্তর্জাতিক সর্বমহলে এর গ্রহণযোগ্যতা রয়েছে। হঠাত করে সুইচ অফ করে এতে পরিবর্তন আনলে ঝুঁকির সম্ভাবনা আছে। তাই আমরা আপাতত বর্তমান পরীক্ষা পদ্ধতি বাদ দিয়ে সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে যাওয়ার কথা ভাবছি না।

তিনি বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা হয় ভিন্ন ক্ষেত্রে। তবে বৃহত্তর স্বার্থে হয়তো এক সময় আমাদেরকেও সমন্বিত ভর্তি পরীক্ষার দিকে যেতে হবে। তখন সেটি নিয়ে আলোচনার সূত্রপাত ঘটতে পারে। কিন্তু তার পূর্বে নিশ্চিত হতে হবে যেন এতে কোনো ফাঁকফোকর না থাকে। কেননা বিষয়টি প্রশ্নবিদ্ধ হলে জাতির ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।

এ বছর খ-ইউনিটে  ২ হাজার  ৩৬৩টি  আসনের  বিপরীতে  মোট  ৩২ হাজর ৭৪৯ জন ভর্তিচ্ছু  শিক্ষার্থী আবেদন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭০টি কেন্দ্রে  এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!