• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাত্র ৫ মিনিটেই চার্জ হবে স্মার্ট ফোন


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ১৫, ২০১৭, ০২:৫৩ পিএম
মাত্র ৫ মিনিটেই চার্জ হবে স্মার্ট ফোন

ফাইল ছবি

ঢাকা: মাত্র পাঁচ মিনিটে স্মার্ট ফোন চার্জ করা হবে এমন একটি প্রযুক্তি বাজারে নিয়ে আসছে ইসরায়েলের স্টোরডট নামে একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। আর এ নতুন প্রযুক্তি ২০১৮ সাল নাগাদ বাজারে আসবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

স্টোরডটের প্রধান নির্বাহী জানিয়েছেন আগামী বছরের মধ্যে পাঁচ মিনিটে মোবাইল ফোন চার্জ করার প্রযুক্তি ক্রেতাদের হাতে পৌঁছে যাবে। তবে এ ধরণের প্রযুক্তি নিয়ে সন্দেহ পোষণ করছেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড। তবে ইসরায়েলের প্রতিষ্ঠানটি বলছে তাদের তৈরি করা ব্যাটারি অন্য সাধারণ ব্যাটারির মতো নয়।

প্রথমদিকে তারা যেসব ব্যাটারি প্রস্তুত করেছিলেন তখন সেটি স্মার্ট ফোনের সাধারণ ব্যাটারির চেয়ে কিছুটা মোটা ছিল। কিন্তু এখন আর সেরকম নেই। পাঁচ মিনিটে মোবাইল ফোন চার্জ করার জন্য ব্যাটারি বাজারে আনার জন্য এখন তারা পুরোপুরি প্রস্তুত।

এ ব্যাটারি পরীক্ষামূলকভাবে তৈরি হয়েছিল এশিয়ার দুটি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠানে। এখন বাজারজাত করার জন্য তারা বড় আকারের উৎপাদনে যাবে।

এ ধরনের ব্যাটারি যদি সত্যিই বাজারে আসে তাহলে সেটি এক যুগান্তাকরী ঘটনা হবে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড। তিনি মনে করেন, এর ঝুঁকিও থাকতে পারে। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!