• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘মুক্তিযুদ্ধের ক্ষতিপূরণ না দিতেই উল্টো দাবি পাকিস্তানের’


সচিবালয় প্রতিবেদক নভেম্বর ১৬, ২০১৬, ০৫:৪০ পিএম
‘মুক্তিযুদ্ধের ক্ষতিপূরণ না দিতেই উল্টো দাবি পাকিস্তানের’

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মুক্তিযুদ্ধের আগে বাংলাদেশ পাট রপ্তানি করে যে আয় করত, তা পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হত। তা ছাড়া একাত্তরের মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষ শহীদ হয়েছে। নিয়ম অনুযায়ী, আমরা পাকিস্তানের কাছে ক্ষতিপূরণ দাবি করেছি। তারা সেই ক্ষতিপূরণ না দেয়ার জন্য বরং উল্টো টাকা দাবি করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের কাছে পাকিস্তানের ৬৯২ কোটি টাকা দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। বরং বাংলাদেশ যে পাকিস্তানের কাছে টাকা পায়, তা ফেরত না দিতেই এমন উল্টো দাবি করছে দেশটি।

বুধবার (১৬ নভেম্বর) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডে রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) পাকিস্তানি গণমাধ্যম ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদনে দাবি করা হয়, বাংলাদেশের কাছে পাকিস্তানের ৯২১ কোটি পাকিস্তানি রুপি (৬৯২ কোটি বাংলাদেশি টাকা) পাওনা রয়েছে। আর সেই পাওনা ফেরত পেতে বাংলাদেশের কাছে দাবি জানাবে পাকিস্তান। 

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, একাত্তরের আগে পূর্ব পাকিস্তানের কাছে পশ্চিম পাকিস্তানের যে অর্থ পাওনা ছিল, তা বর্তমানে ৭০০ কোটি টাকায় দাঁড়িয়েছে। অ্যাসেট ভ্যালুয়েশনের মাধ্যমে প্রকৃত পাওনা নিরূপণ করা হয়েছে। অ্যাসেট ভ্যালুয়েশন হচ্ছে এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে চলতি বাজারে সম্পদের মূল্যায়ন করা হয়ে থাকে। 

বাংলাদেশের কাছে ৭০০ কোটি টাকা চাইবে পাকিস্তান!

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!