• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘মুজিব আদর্শের এক ফেরিওয়ালার গল্প’


ফেসবুক থেকে ডেস্ক জুলাই ১৭, ২০১৭, ০৮:৩৭ পিএম
‘মুজিব আদর্শের এক ফেরিওয়ালার গল্প’

সৈয়দ মিজান

ঢাকা : রাজনীতিতে গুরু শিষ্যের গল্প নতুন কিছু নয়। রাজনীতির মাঠে সবারই কোনো না কোনো নেতার হাত ধরেই অভিষেক ঘটে একজন কর্মীর। কিন্তু একটা পর্যায়ে এসে গুরু-শিষ্যের মধ্যে দূরত্বও বাড়ে। তবু থেকে যায় আদর্শ। কখনও কখনও শিষ্যের হাতে গুরুর বিনাশও ঘটতে দেখা গেছে এই বাংলায়।

বেশিরভাগ রাজনৈতিক কর্মীর অভিষেক ঘটে ছাত্রজীবনে। স্কুল-কলেজ পড়ুয়া সেই শিক্ষার্থী একসময় এলাকার বড় ভাই খ্যাত ছাত্রনেতা কিংবা কলেজপড়ুয়া বড় ভাইয়ের আদর্শেই নিজেকে জড়িয়ে ফেলেন। শুরু হয় ছাত্র রাজনীতি।

সৈয়দ মিজান

ছাত্রজীবনে যাকে আদর্শ ভেবে রাজনীতিতে নাম লেখান, তার সঙ্গেই সমানতালে এগিয়ে যেতে চান ছাত্রলীগ নেতা আল আমিন রেজা। তিনি তেজগাঁওয়ের মদিনাতুল উলুম কামিল মাদরাসা ওয়ার্ডের সভাপতি। তার আদর্শ ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সংগ্রামী সভাপতি সৈয়দ মিজানুর রহমান

সম্প্রতি মাদরাসা ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি আল আমিন রেজা তার রাজনৈতিক গুরু সৈয়দ মিজানকে নিয়ে ফেসবুকে একটি স্মৃতিচারণমূলক পোস্ট দিয়েছেন। ওই পোস্টে এক-এগারো সময়ের আগে ও পরে সৈয়দ মিজানের রাজনৈতিক সংকট, মামলা-হামলা ও নানান ত্যাগ-তিতীক্ষার চিত্র ফুটে উঠেছে।

জনপ্রিয় ছাত্রলীগ নেতা সৈয়দ মিজানকে নিয়ে তারই হাতেগড়া যোগ্য উত্তরসূরি আল আমিন রেজার সেই ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা:-

‘একবিংশ শতাব্দীর শুরুর দিকে সারা বিশ্ব যখন নতুন নতুন উদ্ভাবনের সূচনা করে, বাংলাদেশ তখন দুর্নীতিতে পরপর চ্যাম্পিয়ন। হাওয়া ভবন ছিল দুর্নীতি আর লুটপাটের হেড কোয়ার্টার। পত্রিকার পাতায় লোমহর্ষক ধর্ষণ, ছিনতাই, চাঁদাবাজি আর খুনের খবরের যায়গা দেওয়া নিয়ে রীতিমত হিমশিম খেতে হতো পত্রিকাওয়ালাদের। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে শকুনিরা চারিদিক থেকে ঘিরে ধরেছিল। সেই সময় বাংলাদেশের একটি ভয়ঙ্কর জনপদের নাম হয়ে উঠেছিল তেজগাঁও।

কি হতো না এই তেজগাঁয়ে? ক্লাসে বসে স্কুল পড়ুয়া শিশুটিও আঁতকে উঠত গুলির আওয়াজে। কতো ব্যবসায়ী যে তার সর্বস্ব হারিয়েছে, তা গণনা করা হবে নিছক বোকামি। ছিনতাইকারী আর হিরোইন ব্যাবসায়িদের কাছ থেকে মোটা অংকের কমিশন, ছাত্রদলের কাকাদের পকেটে আসলেই এলাকায় তার ব্যবসার বৈধতা ঘোষণা করা হতো।

তখনই আবির্ভাব এই গল্পের নায়কের। আপনি তাকে ছাত্রলীগের একজন খুদে একনিষ্ঠ সেবকও ভাবতে পারেন। তার কর্মদক্ষতায় মুগ্ধ হয়ে তখনকার নেতৃবৃন্দ তাকে প্রচার সম্পাদক নিযুক্ত করেন।পরে তিনি ২৬ নং ওয়ার্ড ছাত্রলীগের যথাক্রমে আহ্বায়ক ও সভাপতি নির্বাচিত হন।

সৈয়দ মিজান

‘মুজিববাদি ফেরিওয়ালার নাম স্পষ্ট হইয়া উঠিল’ হ্যাঁ, তিনি ঢাকা মহানগ উত্তর ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সভাপতি, সৈয়দ মিজানুর রহমান।ন্যায় ও নিষ্ঠার সাথে সাংগঠনিক দায়িত্ব পালনের পাশাপাশি সামাজিক দায়িত্বও পালন করে আসছেন। তেজগাঁওয়ে ছাত্রলীগের অফিস প্রতিষ্ঠা এবং শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের মাধ্যমে গরীব শিশুদের শিক্ষা উপকরণ পৌছে দেওয়া তার কাজের বিরল দৃষ্টান্ত।

গল্পটা কিন্তু ১৫ বছর আগের, স্রোতের বিপরীতে চলা সেই মিজানকে ঘিরে। এই জনপদে ছাত্রলীগের কিছু পরিচিত মুখ ছাড়া চোখে পড়েনি। যারাই ছিল, তাদের ছোট্ট কাঁধে অনেক মামলার বোঝা চাপিয়ে দেওয়া হয়েছিল। এলাকায় তো জয় বাংলা মিছিলের কথা ভাবাই যেতো না।

সেই তো পথচলা, ছাত্রলীগের সাথে সখ্যতা গড়ে তোলা। প্রতিটি অলিগলি ঘুরে ছাত্রলীগের কর্মী জোগাড় করাই ছিল সৈয়দ মিজানের একমাত্র ব্রত। স্কুল-কলেজ ফাঁকি দেওয়া গলির সবচেয়ে বাজে ছেলেটাকে যেমন স্বপ্ন দেখিয়েছেন তেমনি পড়াশুনায় পটু ছাত্রটিকেও বুঝিয়েছেন সংগঠনে মেধাবিদের প্রয়োজনীয়তা।

এই কর্মদক্ষতা দিয়ে স্বল্প সময়ে ছাত্রসমাজের বন্ধু বনে যাওয়া মুজিব আদর্শের ফেরিওয়ালাকে তখনকার জামাত-বিএনপি জোট সরকার ও তাদের প্রশাসন ভালো চোখে নেয়নি। বহুবার হামলা-মামলা হয়েছে এই ছাত্রনেতার বিরুদ্ধে।পালিয়ে বেড়াতে হয়েছে দিনের পর দিন। কিন্তু কিছুতেই ভেঙে পড়েননি তিনি। যতবার বাধার স্বীকার হয়েছেন, মনোবল ততই ইস্পাত কঠিন হয়ে উঠেছে । একটা একটা করে ছাত্র নিয়ে গড়ে তুলেছেন ছাত্রলীগের সহস্র কর্মীর এক বিশাল বাহিনী।

২০০৮ সালের সংসদ নির্বাচনে তেজগাঁওয়ে দুর্নীতিতে চ্যাম্পিয়ন বিএনপি-জামাত জোট সরকারের দূর্গ চুর্ন বিচুর্ন করে বঙ্গবন্ধুর নৌকা বিজয়ের বিরল ভূমিকা রাখেন। সৈয়দ মিজান তাদের মধ্যে অগ্রগণ্য। আস্তে আস্তে তিনি হয়ে উঠেন ছাত্রসমাজের নয়নের মনি।

তিনি কারো কাছে মিজান ভাই, কারো কাছে আদর্শের মানদণ্ড, কারো সম্মানের মুকুট। আবার কারো কাছে এলাকার প্রিয় সন্তান।। এখাবেই এগিয়ে চলেছেন আমার রাজনৈতিক আদর্শের নেতা। প্রাণপ্রিয় সৈয়দ মিজানুর রহমান ভাই।ভালো থাকুক মুজিব আদর্শের ফেরিওয়ালারা। অনন্তকাল বেঁচে থাকুক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।।’

আল-আমিন রেজা
সভাপতি
মাদরাসা ওয়ার্ড ছাত্রলীগ
তেজগাঁও থানা, ঢাকা মহানগর উত্তর

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!