• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মেয়র সাব করেন কী, আপনার তো রোজা ভাইঙা যাইবো


শেখ আবু তালেব, জ্যেষ্ঠ প্রতিবেদক মে ২৮, ২০১৭, ১১:১৮ পিএম
মেয়র সাব করেন কী, আপনার তো রোজা ভাইঙা যাইবো

ঢাকা : পুরান ঢাকার চক বাজারের রকমারি ও ভিন্ন স্বাদের ইফতারি আয়োজন এখন ঐতিহ্যে পরিণত হয়েছে। প্রায় সব পদ ঢাকার অনেক জায়গায় পাওয়া গেলেও চক বাজারের তুলনা নেই। তাই পদ যাই হোক না কেন কিনতে হবে পুরান ঢাকার এ স্থান থেকেই। 

শনিবার (২৮ মে) প্রথম রমজানের দিনে চাক বাজারে ইফতার সামগ্রী নিয়ে দোকান সাজিয়েছেন বিক্রেতরা। এরই মধ্যে বিকেল সাড়ে ৩টার দিকে মধ্যবয়সী একজন চিৎকার করে এক দোকানীকে বলছেন, ‘এহনও বইয়া রইছোছ... তাড়াতারি ঢাইকা ল... মেয়র আইতাছে...’

এরপরই চারিদিকে পলিথিনের ভাজ খোলার কড়মড়ে শব্দ। বিক্রেতা সামলানো বাদ দিয়ে শুরু হলো তাৎক্ষণিক কিনে আনা নতুন পলিথিন দিয়ে ইফতার সামগ্রী ঢেকে দেয়ার কাজ। কিছুক্ষণের মধ্যেই সাদা রঙের স্বচ্ছ পলিথিনের আবরণে ঢেকে গেল পুরো ইফতার বাজারের দোকানগুলো।

এর আগ পর্যন্ত বাজারের সব ইফতার সামগ্রীই ছিল খোলা অবস্থায়। শুধু দুটি দোকানের ওপর ছিল সামিয়ানা টানানো। সেই দোকানিও পলিথিন দিয়ে ঢেকে দিলেন তার ইফতারির আয়োজন। এর কিছুক্ষণ পরই দেখা গেল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন দলবল নিয়ে ঢুকলেন চক বাজারে। ঘুরে ঘুরে দেখলেন কয়েকটি দোকান। 

এমনিতেই সড়কের ওপর বসানো ছিল অস্থায়ী দোকানগুলো। কোনোমতে ক্রেতারা ভিড় ঠেলে চলাচল করছিলেন। মেয়রের আগমনে ভিড় পরিণত হয় হুড়োহুড়িতে। তাই বাজারে আসা ক্রেতাদের চলাচল করতে ভীষণ কষ্ট হয়। ভিড় ঠেলে বের হওয়া দুঃসাধ্য হয়ে দাঁড়ায়। অনেকেই সাবধান হয়ে যান পকেটমারের উপদ্রব থেকে বাঁচতেও। 

মেয়র ভিড়ের মধ্যেই দোকান দোকান ঘুরলেন। ভেঙে ভেঙে ঘ্রাণ নিয়ে চেখে দেখেন সূতি কাবাব, চিকেন ফ্রাই, টানা পরোটা, পনির, বাদাম সরবত, ঘুঘনি, ছোলা বুট, ডিম চপ, সাসলিকসহ বিভিন্ন ইফতার সামগ্রী। 

বিকেলে তার এই দৃশ্য দেখে পাশেই দাঁড়িয়ে থাকা এক বৃদ্ধ বলেন, ‘মেয়র সাব করেন কী, য্যামতে ছব খাওন হুইংগা দেখবার লাগছেন, আপনার তো রোজা ভাইঙা যাবো।’ তার ওই কথা সাঈদ খোকন শোনেছেন কি না জানা যায়নি। তবে মেয়রের সঙ্গে থাকা বেশ কয়েকজনকে তখন লাজুক হাসি হাসতে দেখা গেছে। 
 
মেয়র এসময়ে সাংবাদিকদের জানান, আগামী বছর থেকে ইফতার বিক্রেতাদের রুচিদায়ক ও স্বাস্থ্যসম্মত ভাবে খাবার তৈরির ওপর প্রশিক্ষণের আয়োজন করা হবে। ভেজাল খাবার বিক্রি বন্ধে অভিযান অব্যাহত থাকবে।

সোনালীনিউজ/ তালেব/ এসও

Wordbridge School
Link copied!