• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোজার শিক্ষা সজীব রাখুন বছরজুড়ে


নিজস্ব প্রতিবেদক জুন ২০, ২০১৭, ০৩:৩৩ পিএম
রোজার শিক্ষা সজীব রাখুন বছরজুড়ে

ঢাকা : আজ মঙ্গলবার (২০ ‍জুন) মাহে রমজানের ২৪তম দিন। একে একে শেষ হতে চলেছে নাযাতের দশ দিনও। আজ আমরা এ পর্যায়ে নামাজ রোজা প্রভৃতির মাধ্যমে একজন বান্দা কিভাবে জান্নাতবাসী হতে পারে একটি ছোট্ট হাদীসের দারস বা আলোচনা থেকে সে সম্পর্কে অনুপ্রেরণা লাভ করব। হাদীসটি তিরমিযী শরীফের ২য় খণ্ড সিয়াম ও যাকাত প্রসঙ্গে বর্ণিত হয়েছে।

বিখ্যাত সাহাবী হযরত আনাস (রাদি) থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা আকাক্সক্ষা করতাম, কোন বুদ্ধিমান বেদুঈন আবির্ভূত হয়ে আমাদের উপস্থিতিতে নবী সাললাললাহু আলাইহি ওয়াসাললামকে কোন বিষয়ে জিজ্ঞেস করুক! হঠাৎ করেই এক বেদুঈন এসে হাজির। সে নিজের হাঁটু গেড়ে নবী সাললাললাহু আলাইহি ওয়াসাললামের সামনে বসে পড়ল। সে বলল, হে মুহাম্মদ (স)! আপনার দূত আমাদের কাছে এসে আমাদের বলল, আপনি নবী দাবি করছেন। আল্লাহ আপনাকে তাঁর রাসূল করে পাঠিয়েছেন? নবী (স) বলেন, হ্যাঁ। লোকটি বলল, সে সত্তার শপথ, যিনি আসমানসমূহ সমুন্নত করেছেন, জমিনকে বিস্তৃত করেছেন এবং পাহাড়সমূহ দাঁড় করিয়েছেন, সত্যিই কি আল্লাহ আপনাকে রাসূল করে পাঠিয়েছেন? নবী (স) বলেন, হ্যাঁ!

এবার লোকটি বলল, আপনার প্রতিনিধি আমাদের বলেছে, আপনি আমাদের ওপর দিন-রাতে পাঁচ ওয়াক্ত নামাজ ধার্য করেছেন। নবী (স) বলেন, হ্যাঁ! লোকটি বলল, সে সত্তার শপথ, যিনি আপনাকে প্রেরণ করেছেন! আল্লাহ কি আপনাকে এই সম্পর্কে নির্দেশ দিয়েছেন? তিনি বলেন, হ্যাঁ! বেদুঈন বলল, আপনার প্রতিনিধি আমাদের বলেছে, আপনি আমাদের ওপর এক মাস রোজা ধার্য করেছেন। নবী (স) বলেন, সে সত্য বলেছে। লোকটি বলল, সে সত্তার শপথ, যিনি আপনাকে প্রেরণ করেছেন! আল্লাহ কি আপনাকে বিষয়গুলো সম্পর্কেই নির্দেশ দিয়েছেন? তিনি বলেন, হ্যাঁ! লোকটি বলল, সেই সত্তার শপথ, যিনি আপনাকে সত্যসহকারে পাঠিয়েছেন! আমি এগুলোর কিছুমাত্র ত্যাগ করব না এবং এগুলোর সীমাও অতিক্রম করব না। (এ ধরনের দৃঢ় মনোভাব ব্যক্ত করে) অতঃপর সে দ্রুত উঠে চলে গেল। নবী (স) বললেন, (প্রশ্ন উত্তর ও দৃঢ়তার সঙ্গে যা ওয়াদা করেছে) যদি এই বেদুঈন তা সত্য বলে থাকে তবে সে নিঃসন্দেহে বেহেস্তে যাবে- (বুখারী, মুসলিম)।

দেখুন পাঠক, একজন অপরিচিত গ্রাম্য লোকের ধর্মীয় প্রশ্ন করার ক্ষেত্রে আন্তরিকতা এবং ধর্মচর্চার জন্য নিষ্ঠা নবীজীকে (স) কিভাবে অভিভূত করেছে। যার কারণে তার পবিত্র জবান মোবারক দিয়ে তিনি মন্তব্য করে ফেলেছেন, বেদুঈন লোকটি জান্নাতী হবে। আসলে জান্নাতে যাওয়ার জন্য কবি-সাহিত্যিক, আলিম, দার্শনিক হওয়া জরুরী নয়। জরুরী হলো, যে ব্যক্তি জীবনে যতটুকু জানতে সমর্থ হয়েছে ততটুকু কালবিলম্ব না করে আমল করা। আল্লাহ যেন সেই নিষ্ঠাবান মুসলমান হিসেবে আমাদের কবুল করেন-এ ফরিয়াদ মাহে রমজানের সমাপনী দশ দিনে পবিত্র শব-ই ক্বদরকে সামনে রেখে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!