• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মোসলেম প্রধানসহ দুই জনের মামলার রায় কাল


আদালত প্রতিবেদক এপ্রিল ১৮, ২০১৭, ১০:৫৭ এএম
মোসলেম প্রধানসহ দুই জনের মামলার রায় কাল

ঢাকা : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় কিশোরগঞ্জের মোসলেম প্রধান ও সৈয়দ মো. হোসেনের মামলার রায় ঘোষণা হবে আগামীকাল বুধবার (১৯ এপ্রিল)।

বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলাটির রায় ঘোষণা করবেন।

এ মামলার আসামী মোসলেম প্রধান গ্রেফতার হয়ে কারাোরে থাকলেও মো. হোসেন পলাতক রয়েছেন। এই দুজনের বিরুদ্ধে গত বছর ৯ মে এই মামলায় অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয় ট্রাইব্যুনালে। আদালত মোসলেম প্রধানের আইনজীবী আবদুস ছাত্তার পালোয়ানকেই মো. হোসেনের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী নিয়োগ করেন। এক বছরের কম সময়ের মধ্যেই এই বিচার শেষে মামলাটি অপেক্ষমান রেখেছেন আদালত।  

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর তুরিন আফরোজ। আর আসামিপক্ষে শুনানি করেন আব্দুস ছাত্তার পালোয়ান।

প্রসিকিউটর তুরিন আফরোজ বলেন, ‘আসামিদের বিরুদ্ধে ছয়টি অভিযোগ রয়েছে। এর মধ্যে মোসলেম প্রধানের বিরুদ্ধে ও সৈয়দ হোসেনকে ছয়টি অভিযোগেই অভিযুক্ত করা হয়েছে। এই মামলায় আমরা ধর্ষণ ও ধর্মান্তকরণকে গণহত্যার সমতুল্য হিসেবে ঘোষণার জন্য ট্রাইব্যুনালের কাছে আর্জি জানিয়েছি। সেজন্য আন্তর্জাতিকভাবে সংঘটিত বিভিন্ন বিচারের নজির তুলে ধরেছি। অভিযোগ প্রমাণিত হলে আসামিদের মৃত্যুদণ্ডই হবে একমাত্র শাস্তি সেকথাও আমরা আদালতে বলেছি।’

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, ‘মোসলেম প্রধান একজন কৃষক এবং সৈয়দ মো. হোসেইন পুলিলে কর্মরত ছিলেন। এই দুজন রাজাকার ছিলেন না। তাদেরকে শাস্তি দোষী সাব্যস্ত করা হলে ইতিহাস বিকৃতির আশঙ্কা রয়েছে। আমরা প্রমাণ করতে পেরেছি তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য নয়। এজন্য আমরা আদালতে তাদের খালাস চেয়েছি।’

গত ২০১৪ সালের ১৩ নভেম্বর থেকে গত বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত দীর্ঘ নয় মাস ২৫ দিন তাদের অপরাধের তদন্ত কাজ শেষ করেন মামলার তদন্ত কর্মকর্তা (আইও) হরি দেবনাথ। তদন্তে মূল একশ ৬১ পৃষ্ঠার সঙ্গে সর্বমোট চারশ ৩৯ পৃষ্ঠার নথিপত্র। প্রতিবেদনে ৬০জন সাক্ষীর জবানবন্দি, ঘটনা স্থলের খসড়া মানচিত্র ও সূচী এবং ঘটনা স্থলের স্থির চিত্র দাখিল করা হয় প্রসিকিউশনে। তাদের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে মোট ঘটনা ৬টি। এর মধ্যে হত্যার ৬২টি, অপহরণ ও আটক ১১জনকে এবং লুটপাট ও অগ্নি সংযোগ দু’শ ৫০টি বাড়ী ঘরে আগুন দেওয়ার অভিযোগ আনা হয়। হোসাইন ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী পলাতক হাসান আলীর ছোট ভাই। এই দুই আসামির মধ্যে মোসলেম প্রধান আটক আছেন। হোসাইন পলাতক রয়েছেন। জানা যায়, হোসেন মালয়েশিয়ায় অবস্থান করছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!