• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যে কোনো পরিস্থিতিতে ভোটে যাচ্ছে বিএনপি


সোনালী বিশেষ মে ৫, ২০১৮, ০২:২৪ পিএম
যে কোনো পরিস্থিতিতে ভোটে যাচ্ছে বিএনপি

ঢাকা : যে কোনো পরিস্থিতিতে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে চায় বিএনপি। সরকারের সঙ্গে সমঝোতা বা কিছুটা ছাড় দিয়ে হলেও ভোটে যাওয়ার প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন খালেদা জিয়া।

চেয়ারপারসনের সে বার্তা নিয়েই বিকেলে গুলশান কার্যালয়ে চার ঘণ্টার বৈঠক করেছে নীতিনির্ধারকেরা। এতে ভিডিও কনফারেন্সে যোগ দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও।

রোববার (২৯ এপ্রিল) নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ তিন নেতা। আলোচনায় যে কোনও মূল্যে নির্বাচনে যেতে প্রস্তুতির নির্দেশ দেন বিএনপি চেয়ারপারসন।

দল প্রধানের এই বার্তায়, গুলশানে বৈঠকে বসেন বিএনপির সিনিয়র নেতারা। এতে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে একই সিদ্ধান্তের কথা জানান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

খালেদা জিয়ার সেই বার্তা নিয়ে যে বিএনপি নেতা মাঠে নেমে পড়েছেন তার একটা স্পষ্ট লক্ষণও সম্প্রতি লক্ষ্য করা গেছে। গত বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশ্যে বলেন, ‌‘সব শর্ত মানতে হবে বলছি না, আলোচনায় বসুন সমাধান মিলবে।’

তবে প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য সরকারকে চাপে রাখার কৌশলও ঠিক করছে বিএনপি। ভোটের প্রস্তুতির পাশাপাশি চেয়ারপারসনকে মুক্ত করতে শান্তিপূর্ণ আন্দোলন চলবে বলেও জানাচ্ছেন দলটির নেতারা।

খালেদা জিয়া কারাগারে থাকা অবস্থায় নির্বাচনে গেলে ভোটের লড়াইয়ে বিএনপি জনগণের সহানুভূতি পাবে বলেও মনে করছেন দলের নীতিনির্ধারকেরা।

অপরদিকে, সম্প্রতি লন্ডনে হাসিনা-মোদি বৈঠকেও নির্বাচন ইস্যুতে আলাপ হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যাপারে আশাবাদী। আগামি ২৪ মে ভারত যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!