• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাজধানীর যানজট নিরসনের দায়িত্ব দুই মেয়রের


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৯, ২০১৭, ০৭:৪৯ পিএম
রাজধানীর যানজট নিরসনের দায়িত্ব দুই মেয়রের

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজধানীতে যানজট নিরসনের দায়িত্ব আমার না, ঢাকার দুই সিটি করপোরেশনের। এর পরেও আমি দুই মেয়রের সঙ্গে কথা বলেছি এবং প্রয়োজনে আবারও বলাবো। সড়ক যানজটের কারণ হবে না বলেও সাংবাদিকদের আশ্বস্ত করেন তিনি।

মঙ্গলবার (২৯ আগস্ট) সায়েদাবাদ বাস টার্মিনালে ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে ও অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে বিআরটিএ’র ভিজিলেন্স টিমের কার্যক্রম পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

রাজধানীর ভাঙা সড়কের কারণে যানজটের সৃষ্টি হচ্ছে সাংবাদিকদের এমন  প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, সোমবার (২৮ আগস্ট) থেকে রাজধানীতে যানজটের চিত্র ভিন্ন, আজও (মঙ্গলবার) কম। আস্তে আস্তে এটা কমে আসবে। কারণ রাজধানীর বেশির ভাগ মানুষ এখন ঘরমুখো। রাজধানীর বিষয়টি আমার না, দুই সিটি করপোরেশনের।

তিনি বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে, ঈদে কোনো পরিবহন যদি অতিরিক্ত ভাড়া নেয়, তাহলে আপনারা সেখানে অভিযোগ করবেন। অভিযোগ সত্য হলে ওই পরিবহনের কাউন্টার বন্ধ করে দেয়া হবে।

ওবায়দুল কাদের বলেন, ‘এ বছর দেশের অধিকাংশ এলাকায় বন্যা হওয়ায় সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা দ্রুত সময়ের মধ্যে সেগুলো মেরামতের নির্দেশ দিয়েছি। এর পরেও ঈদযাত্রায় রাস্তায় যানজট যে হবে না, সেই নিশ্চয়তা দিতে পারি না। কিন্তু রাস্তার কারণে যানজট হবে না।

সেতুমন্ত্রী বলেন, রাস্তা নিয়ে আমি মোটেই চিন্তিত নই, সারাদেশের মহাসড়ক খুব ভালো অবস্থানে আছে। তবে বন্যা ও টানা বর্ষণের ফলে যেসব সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলো সোমবারের (২৮ আগস্ট) মধ্যেই যানবাহন চলাচলের উপযোগী করা হয়েছে।

তিনি বলেন, কোরবানীর পশুবাহী ট্রাক ও ধীরগতির গাড়িগুলো মাঝে মাঝে আটকে যায়, এজন্য কিছুটা যানজট লাগতে পারে। বিশেষ করে সেতুর ওপর এমনটা বেশি হয়। আস্তে আস্তে লম্বা লাইন হয়ে যায়। তখন যানজট দেখা দেয়।

চালকদের প্রতি আহ্বান ওবায়দুল কাদের বলেন, আপনারা ঘুমন্ত অবস্থায় এবং মোবাইল ফোনে কথা বলা অবস্থায় গাড়ি চালাবেন না। এমনকি অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। ঈদের সময় ভারি যানবাহন চালাবেন না। ফিটনেস বিহীন গাড়ি চালাবেন না।  আইনের প্রতি শ্রদ্ধাশীল হবেন। যদি এ ধরণের কাজের প্রমাণ পাওয়া যায়, তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!