• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে মনোনীত ৩১ বিদেশী শিক্ষার্থী


সাঈদ সজল, রাবি জানুয়ারি ২৩, ২০১৮, ০২:৪০ পিএম
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে মনোনীত ৩১ বিদেশী শিক্ষার্থী

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতোকোত্তর পর্যায়ে ভর্তির জন্য ৩টি দেশের ৩১ বিদেশী শিক্ষার্থীকে মনোনীত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এরইমধ্যে নির্ধারিত বিভাগে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের কাছে অফার লেটার পাঠানো হয়েছে। যাদের একজন ভর্তি নিশ্চিত করেছেন। সংশ্লিষ্ট দপ্তর থেকে ধারণা করা হচ্ছে এদের ৮০ শতাংশ শিক্ষার্থীই দেশের এই বিদ্যাপিঠে ভর্তি হবেন।

বিশ্ববিদ্যালয় একাডেমিক শাখা সূত্রে জানা গেছে, স্নাতকপর্যায়ে এই শিক্ষাবর্ষেও জন্য ১৭ জন এবং স্নাতোকোত্তর পর্যায়ে ১৪ জনশিক্ষার্থীসহ মোট ৩১ বিদেশী শিক্ষার্থীকে প্রাথমিক বাছাই শেষে তাদেরকে মনোনীত করা হয়। প্রায় ৪৫ জন শিক্ষার্থী আবেদন করেন। এদের মধ্যে প্রথম বর্ষের সম্মান শ্রেণীতে নেপাল থেকে ১৬ জন, জর্ডান ১ জন ও মাস্টার্সে ভর্তির জন্য সোমালিয়ার ১৪ জন শিক্ষার্থী আছেন।

বিদেশী শিক্ষার্থীদের ভর্তি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় একাডেমিক শাখার প্রধান উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন বলেন, ওই শিক্ষার্থীদের আবেদনপত্র সংশ্লিষ্ট অনুষদে মূল্যায়নের পরে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের পর শিক্ষা মন্ত্রণালয়ের নো-অবজেকশন সনদ পত্র প্রাপ্তি সাপেক্ষে ভর্তি চূড়ান্ত করা হবে। বর্তমানে তাদের সাময়িকভাবে ভর্তি করা হচ্ছে।

ইতোমধ্যে ভর্তি অফার লেটার সংশ্লিষ্ট দেশের বাংলাদেশী এম্বেসি এবং শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যাদের মধ্যে সান্নিকুমার দাস নামের একজন নেপালী শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

তথ্য মতে, আগ্রহ বাড়ছে কৃষি অনুষদের বিভাগগুলোতে বেশি। অনুষদের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগ, ফিশারিজবিভাগ ও এগ্রোনোমি এন্ড ক্রপ সায়েন্স বিভাগেই ভর্তি হওয়ার জন্য মনোনীত হয়েছেন ২১ শিক্ষার্থী। বাকি শিক্ষার্থীদের সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি ও লোক প্রশাসন বিভাগে ৩ জন, ব্যবসায় শিক্ষা অনুষদের ম্যানেজমেন্ট স্টাডিজও ফাইন্যান্স বিভাগে ২ জন, প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্সইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রনিক এন্ড ইলেট্রিক্যালইঞ্জিনিয়ারিং বিভাগে ২ জন, বিজ্ঞান অনুষদের ফার্মেসি ও গণিতবিভাগে ৩ জন।

বিশ্ববিদ্যালয়টিতে অধ্যায়নরত বিদেশী শিক্ষার্থীদেও মাধ্যমে সুযোগ সুবিধার ব্যাপারে জানতে পেরে উৎসাহিত হওয়া ও বিশ্ববিদ্যালয়ের পূর্ব প্রস্তুতির কারণেই শিক্ষার্থীদের সংযোগ বাড়ছে বলে উল্লেখ করেন আসলাম হোসেন।

আগামী ১৫-২০ দিনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সমাপ্ত হবে বলে জানান। তবে নিশ্চিত করে তারিখ উল্লেখ করেননি তিনি।

এর আগে গত সেশনে (২০১৬-১৭) ভর্তির জন্য ২৯ বিদেশী শিক্ষার্থীকে মনোনীত করা হয়। যেখানে আবেদনকারীর সংখ্যা ছিল ৩৪ জন। তাদের মধ্যে ১৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার তথ্য জানা যায়।

এ বছর আবেদনের সংখ্যা ছিল ৪৫ জনের কাছাকাছি। যাদের থেকে ৩১ জনকে বাছাই করা হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!