• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
গুরুত্বপূর্ণ পদে সাদাদল

রাবির সিনেট নির্বাচনে হলুদ প্যানেলের নিরঙ্কুশ জয়


আবু সাঈদ সজল, রাবি এপ্রিল ২৪, ২০১৮, ১১:০৭ এএম
রাবির সিনেট নির্বাচনে হলুদ প্যানেলের নিরঙ্কুশ জয়

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট, সিনেট, ডিন, শিক্ষক সমিতিসহ সাতটি ক্যাটাগরিতে মোট ৭০টি গুরুত্বপূর্ণ পদের নির্বাচনে হলুদ প্যনেলের (মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ) জয় লাভ করেছে। তবে গুরুত্বপূর্ণ পদে জয় লাভ করেছে সাদাদল (বাংলাদেশ জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ।

সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে এ তথ্য নিশ্চিত করেন নির্বাচনের প্রধান রিটার্নিং অফিসার ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রফেসর ড. এম এ বারী।

তিনি আরও জানান, নির্বাচনে সিন্ডিকেটের ২ টি, ৫ টি ডিন, ফাইন্যান্স কমিটি, পরিকল্পনা ও উন্নয়ন কমিটি, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ও সদস্যপদ ৯টি, শিক্ষা পরিষদের ৬টিসহ মোট ২৪ টি পদে জয়ী হয়েছেন মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ হলুদ প্যানেলের শিক্ষকরা। যেখানে এই ৬ টি ক্যাটাগরিতে মোট ৪২ টি পদের ২৪ টিই দখলে রাখতে সক্ষম হয়েছেন তারা।

তবে জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল) বিএনপিপন্থী শিক্ষকদের মধ্যে ওই পদগুলো থেকে সিন্ডিকেটের ৩ টি, শিক্ষক সমিতির সভাপতি, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ, সাধারণ সম্পাদক, সদস্যসহ ৬ টি, ডিনের ৪ টিসহ মোট ১৮ টি পদে জয়লাভ করেছেন। শিক্ষা পরিষদের কোন পদ পাননি বিএনপিপন্থী শিক্ষকরা।

সিন্ডিকেট নির্বাচন:
৫টি পদের মধ্যে সাদা প্যালেন ৩টি পদ ও হলুদ প্যালেন পেয়েছে ২টি পদ পেয়েছেন। এর মধ্যে সাদা প্যালেন থেকে নির্বাচিতরা হলেন, প্রাধ্যক্ষ পদে অধ্যাপক ড. আব্দুল আলিম, অধ্যাপক পদে অধ্যাপক ড. হাবীবুর রহমান, সহযোগী অধ্যাপক পদে ড.মনিরুল হক।

এর মধ্যে হলুদ প্যালেন থেকে সহকারী অধ্যাপক পদে ড. মোহাম্মাদ আব্দুল্লাহ আল মামুন, প্রভাষক পদে মাসিদুল ইসলাম জয়ী হয়েছেন। এর মধ্যে প্রভাষক পদে কোন প্রতিদ্বন্দ্বিতা না থাকায় মাসিদুল ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

শিক্ষা পরিষদ:
শিক্ষক পরিষদে ৩ জন সহযোগী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক ব্যতীত তিনজন শিক্ষকসহ মোট ৬ পদে হলুদ প্যানেলের শিক্ষকরা জয়ী হয়েছেন।

ফাইন্যান্স কমিটিতে হলুদে প্যানেলের অধ্যাপক ড. জাফর সাদিক ও পরিকল্পনা ও উন্নয়ন কমিটি পদে মাহমুদ হোসেন রিয়াজী জয়ী হয়েছেন।

ডিন নির্বাচন:
ডিন নির্বাচনে সাদা প্যানেল থেকে কলা অনুষদে অধ্যাপক ড. ফজলুল হক, সামাজিক বিজ্ঞান অনুষদে অধ্যাপক ড. ফখরুল ইসলাম, কৃষি অনুষদে অধ্যাপক ড. সালেহা জেসমিন ও প্রকৌশল অনুষদে অধ্যাপক ড. একরামুল হামিদ নির্বাচিত হয়েছেন।

অপরদিকে হলুদ প্যানেল থেকে আইন অনুষদে অধ্যাপক ড. এম আহসান কবির, বিজ্ঞান অনুষদে অধ্যাপক ড. এম খলিলুর রহমান খান, বিজনেস স্টাডিজ অনুষদে অধ্যাপক ড. এম হুমায়ুন কবীর জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে অধ্যাপক ড. এম নজরুল ইসলাম, চারুকলা অনুষদে অধ্যাপক ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদার জয়ী হয়েছেন। এরই মধ্যে আইন অনুষদে কোন প্রতিদ্বদ্বিতা না থাকায় অধ্যাপক ড. এম আহসান কবির বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

শিক্ষক সমিতি:
সাদা প্যানেল থেকে সভাপতি পদে অধ্যাপক ড. আমজাদ হোসেন, সহ-সভাপতি পদে অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ফেরদৌস, সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. মামুনুর রশীদ, কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. এবিএম হামিদুল হক। সদস্য পদে কেবিএম মাহবুবুর রহমান নির্বাচিত হয়েছেন।

আর হলুদ প্যানেল থেকে যুগ্ন-সম্পাদক পদে আর সদস্য পদে সুজা উদ দৌলা, মামুনুর রশীদ সরকার মাসুদ, মাহফুজুর রহমান মামুন, ইলিয়াস হোসেন, হাসনা হেনা, সোমলাল দাস, ফারজানা রহমান, হাশেম উদ্দিন সুখন সরকার নির্বাচিত হয়েছেন।

এদিকে সিনেটের ৩৩ সদস্যকে নির্বাচিত হয়েছেন সে বিষয়ে এই প্রতিবেদন পাওয়া পর্যন্ত সেই তথ্য পাওয়া যায়নি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!