• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রেসিপি: মাশরুম দোপেয়াজা


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০১৬, ০৬:১০ পিএম
রেসিপি: মাশরুম দোপেয়াজা

সোনালীনিউজ ডেস্ক

মাশরুম খাওয়ার প্রচলন আমাদের দেশে খুব বেশিদিনের নয়। অনেকে মাশরুমের কথা শুনে নাক কুচকালেও এর রয়েছে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ক্যান্সার, হেপাটাইটিস বি, কিডনি রোগ, চর্মরোগ প্রতিরোধ ও দৃষ্টিশক্তি বৃদ্ধি করার মত স্বাস্থ্য উপকারিতা। কিন্তু শ্বাসকষ্ট, অ্যালার্জি ও অ্যাজমা আক্রান্তরা মাশরুম এড়িয়ে চলুন।

৩০০ গ্রাম মাশরুম নিয়ে চার টুকরো করে কেটে ধুয়ে নিন। এবার ২ টেবিল চামচ ময়দা-কর্ন ফ্লাওয়ার, স্বাদমতো লবণ ও পরিমানমতো পানি নিয়ে পাতলা মিশ্রণ তৈরি করে নিয়ে এতে মাশরুমের টুকরোগুলো ডুবিয়ে রাখুন। এবার প্যানে প্রয়োজনমতো তেল গরম করে এতে মাশরুমের টুকরোগুলো একে একে তেলে ভেজে তুলে রাখুন।

এখন সামান্য তেল গরম করে এতে ৪ কোয়া রসূন কুচি, ২ ইঞ্চি পরিমাণ আদাবাটা ও সামান্য ফোড়ন দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে আধাকাপ পেয়াজকলি কুচি, ২/৩ টা কাচামরিচ ফালি দিয়ে কয়েক মিনিট নাড়াচাড়া করে এতে ভাজা মাশরুমগুলো দিন। এরপর ১ টেবিল চামচ মরিচগুড়ো, অল্প চিনি ও সামান্য পানি দিয়ে রান্না করুন।

মাখা মাখা হয়ে এলে ২ চা চামচ গরম মসলা দিয়ে ১ মিনিট রান্না করুন। হয়ে এলে নামানোর আগে আগে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে ফেলুন।তৈরি মাশরুম দোপেয়াজা প্রস্তুত।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!