• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লেকহেড স্কুল খুলতে কমিটি গঠনের নির্দেশ


আদালত প্রতিবেদক ডিসেম্বর ৫, ২০১৭, ১০:৫৮ এএম
লেকহেড স্কুল খুলতে কমিটি গঠনের নির্দেশ

ঢাকা: রাজধানীর লেকহেড গ্রামার স্কুলের পরিচালনা করতে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। মঙ্গলবার (৫ ডিসেম্বর) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। 

আদেশে আরো বলা হয়, কমিটিতে একজন সেনাবাহিনীর অফিসার থাকবে। কমিটি গঠন করবে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকা ডিভিশনাল এই কমিটির প্রধান থাকবেন।

আদালতের এ আদেশের ফলে স্কুলটি সাতদিন পর চালু করতে কোনো বাধা থাকলো না বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী এএফ হাসান আরিফ।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আদালতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে বলেন, আমরা অনেক সময় ধরে চিন্তা করে সিদ্ধান্ত নিয়েছি কমিটি গঠনের। কমিটি গঠনে সহযোগিতা করুন। যেন দ্রুত কমিটি গঠন হয়েছে যায়।

পরে আদালত থেকে বেরিয়ে ব্যারিস্টার এএফ হাসান আরিফ সাংবাদিতদের বলেন, আমরা আদালতকে পরামর্শ দিয়েছিলাম। আর্মি পারসন দিয়ে কমিটি গঠন করতে। আদালত আমাদের আবেদন বিবেচনা করেছেন।

সম্প্রতি হাইকোর্ট ২৪ ঘণ্টার মধ্যে স্কুলটি খুলে দিতে রায় দেন হাইকোর্ট। সে রায়ের স্থগিতাদেশ চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানী শেষে ১৫ নভেম্বর চেম্বার বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেনের আদালত হাইকোর্টের রায় স্থগিত করেন। আদালতে রিটের পক্ষে শুনানী করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার আখতার ইমাম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ৬ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় জঙ্গিবাদ ও উগ্রবাদের সম্পৃক্ততার অভিযোগ এনে গুলশান ও ধানমন্ডির লেকহেড গ্রামার স্কুলের শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেয়।

পরে ৯ নভেম্বর সকালে লেকহেড গ্রামার স্কুলের নতুন মালিক খালেদ হাসান মতিন ও ১২ জন শিক্ষার্থীর অভিভাবক স্কুলটি খুলে দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সালমা জাহানের সই করা চিঠিতে চিঠিতে বলা হয়, এই প্রতিষ্ঠানটি সরকারের অনুমোদন নেয়নি। এ ছাড়া চিঠিতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানটি ধর্মীয় উগ্রবাদ, উগ্রবাদী সংগঠন সৃষ্টি, জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতাসহ স্বাধীনতার চেতনাবিরোধী কর্মকাণ্ডে যুক্ত আছে।

২০০৬ সালে ধানমন্ডির ৬/এ সড়কে প্রতিষ্ঠিত হয় লেকহেড গ্রামার স্কুল। গুলশানে এই স্কুলের আরো দুটি শাখা আছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!