• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিক্ষা সমাজ পরিবর্তনের অন্যতম হাতিয়ার: স্পিকার


চট্টগ্রাম ব্যুরো নভেম্বর ১৯, ২০১৬, ০৭:২০ পিএম
শিক্ষা সমাজ পরিবর্তনের অন্যতম হাতিয়ার: স্পিকার

ঢাকা: শিক্ষা সমাজ পরিবর্তনের অন্যতম হাতিয়ার বলে উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, একটি জাতি গঠনে শিক্ষার কোন বিকল্প নেই। শনিবার (১৯ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সুবর্ণজয়ন্তীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদ্বোধন করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, জ্ঞানভিত্তিক ও ন্যায়ভিত্তিক সমাজ গঠন ও রাষ্ট্র বির্নিমাণে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ইতিহাস ঐতিহ্য ও গৌরবের স্বাক্ষর বহন করে চলেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

স্পিকার বলেন, বাঙালি জাতির রয়েছে অনেক ঐতিহাসিক অর্জন। আমরাতো সেই জাতি যারা মাতৃভাষার জন্য রক্ত দিয়েছি। আমরাতো সেই জাতি যারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে ৩০ লাখ মহান শহীদের রক্তের বিনিময়ে দুই লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেরেছি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেতে। আমাদের রয়েছে ছাত্র রাজনীতির ঐতিহ্য ও গৌরব।

স্পিকার আরো বলেন, বাংলাদেশ আজ অর্থনৈতিক সূচকে সফলভাবে এগিয়ে যাচ্ছে। শতকরা ৭ ভাগ প্রবৃদ্ধি, বৈদেশিক রেমিটেন্স, মাতৃ ও শিশুমৃত্যু হ্রাস, নারীর ক্ষমতায়ন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ সকল বিষয়ে সফলতা অর্জন করে আজ বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে। জনগণের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছে শেখ হাসিনার সরকার। বিশ্বের সাথে তাল মিলিয়ে মানসম্মত যুগপোযোগী শিক্ষা ব্যবস্থা সুসংহত করার মধ্যে দিয়ে আগামী দিনের পথ রচনা করে যাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। এছাড়াও অনুষ্ঠানে অতিথি ছিলেন সাবেক সিটি মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

অতিথিদের বক্তব্য শেষে চবি পরিবারের শহীদ সদস্যদের সম্মাননা প্রদান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে অতিথিদের সঙ্গে নিয়ে কেক কেটে সুবর্ণজয়ন্তী উৎসব পালন করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!