• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘শিল্প-সংস্কৃতি-সৃজনশীলতা, জয় জয় জয় মানবতা’


সাহিত্য-সংস্কৃতি ডেস্ক এপ্রিল ২৪, ২০১৭, ১০:৪৮ পিএম
‘শিল্প-সংস্কৃতি-সৃজনশীলতা, জয় জয় জয় মানবতা’

ঢাকা: ‘শিল্প-সংস্কৃতি-সৃজনশীলতা, জয় জয় জয় মানবতা’ শিরোনামে শুরু হলো পাঁচদিনের নাট্যোৎসব। যা উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সংগীতজ্ঞ লাকী আখন্দকে। সোমবার (২৪ এপ্রিল) থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্মচারী ইউনিয়নের ৩৭ বছর পূর্তি উপলক্ষে এ উৎসব শুরু হয়েছে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ উৎসবে অংশ নিচ্ছে দেশের ১০টি নাট্যদল। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটার হলে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাট্য মঞ্চস্থ হবে।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাট্যোৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন আইটিআইয়ের সভাপতি রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান এবং একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।

কর্মচারি ইউনিয়নের সভাপতি এস এম সালাউদ্দিনের সভাপতিতে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মুহাম্মদ সাইদুর রহমান এবং ধন্যবাদ জানান সহসভাপতি মোহাম্মদ সুমিন মিয়া।

উদ্বোধন শেষে নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয় থিয়েটারের ‘মেরাজ ফকিরের মা’। নাটকটি রচনা ও নিদের্শনা দিয়েছেন আবদুল্লাহ আল-মামুন। পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষদের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণা নাট্য মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘শিখণ্ডী কথা’। নাটকটি রচনা করেছেন আনন জামান ও নির্দেশনা দিয়েছেন ড. রশীদ হারুন।

উৎসব উদ্বোধন

আগামীকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘গহর বাদশা ও বানেছাপরী’ এবং পরীক্ষণ থিয়েটার হলে নাট্যকেন্দ্র মঞ্চস্থ করবে আলফ্রেড ফারাগের ‘দ্য ট্র্যাপ’ অবলম্বনে নাটক ‘বন্দুকযুদ্ধ’ ও তৌফিক আল হাকিমের ‘দ্য ডাঙ্কি মার্কেট’ অবলম্বনে ‘গাধার হাট’। দুটি নাটকেরই রূপান্তর, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন তারিক আনাম খান।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!