• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
স্কুলছাত্রকে কারাদণ্ড

সখিপুরের ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০১৬, ০৪:১৯ পিএম
সখিপুরের ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ

টাঙ্গাইলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে স্কুলছাত্রকে দুই বছরের কারাদণ্ড দেয়ায় সখীপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম ও সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাকসুদুল আলমকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ওই শিক্ষার্থীর সাজা বাতিল করে তাকে খালাস দিয়েছেন আদালত। তাছাড়া ওই শিক্ষার্থীর আদালতে দেয়া বক্তব্য অভিযোগ হিসেবে গ্রহণ করে টাঙ্গাইলের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে ঘটনার বিচার বিভাগীয় তদন্তের নির্দেশও দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৮ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্থানীয় সংসদ সদস্য অনুপম শাজাহান জয়ের ব্যাপারে ‘অবমাননাকর’ মন্তব্য করায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালনকারী ইউএনও স্থানীয় স্কুলশিক্ষার্থী সাব্বির শিকদারকে এই দণ্ড দেন। এ সংক্রান্ত একটি প্রতিবেদন ‘দ্য ডেইলি স্টার’ পত্রিকায় প্রকাশিত হয়।

সেই পত্রিকার কপি আইনজীবী খুরশীদ আলম খান আদালতের নজরে আনেন। এরপর হাই কোর্টের একই বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে ইউএনও ও ওসিকে ২৭ সেপ্টেম্বর আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলেন। ওইদিনই কারাদণ্ডপ্রাপ্ত স্কুল শিক্ষার্থীকে আদালত জামিনে মুক্তির নির্দেশও দেন।

২৭ সেপ্টেম্বর নির্ধারিত দিনে ইউএনও ও ওসি দণ্ড প্রদানের বিষয়ে তাদের ব্যাখ্যা দেন। অপরদিকে স্কুলছাত্র নিজের ওপর করা নির্যাতনের বর্ণনা দেন। শুনানি শেষে আদালত ১৮ অক্টোবর সেই আদেশের জন্য দিন ধার্য করেন। সেই অনুযায়ী আদালত আজ মঙ্গলবার এই আদেশ দেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!