• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সমকামিতার অভিযোগে দুই নারীকে...


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৮, ০৯:০৮ পিএম
সমকামিতার অভিযোগে দুই নারীকে...

ঢাকা: মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে ২২ এবং ৩২ বছর বয়সী দুই মুসলিম নারীকে সাজা দেয়া হয়েছে। সড়কে গাড়িতে সমকামি কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার চেষ্টায় দুই নারীকে এই সাজা দেয়া হয়।

দেশটির শরীয়াহ আদালতে জনসমক্ষে ওই সাজা কার্যকর করা হয়।

দেশটির তেরেঙ্গানু প্রদেশে ওই দুই নারীকে সাজা হিসেবে ছয়বার করে দোররা মারা হয়। দেশটির সরকার থেকে বলা হয়, সমকামিতার অভিযোগে এমন সাজার ঘটনা মালয়েশিয়ায় এটিই প্রথম।

মালয়েশিয়ার স্থানীয় একটি পত্রিকা দ্য স্টারের এক প্রতিবেদনে বলা হয়, প্রায় শতাধিক প্রত্যক্ষদর্শীর সামনে ওই নারীদেরকে বেত্রাঘাত করা হয়। গত এপ্রিলে শহরের একটি সড়কে ঘনিষ্ঠ অবস্থায় ওই নারীকে আটক করে ইসলামিক আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা। গত মাসে আদালতে তারা নিজেদের বিরুদ্ধে আনিত অভিযোগ স্বীকার করে নেয়। এরপর আদালত তাদেরকে ছয় বার করে বেত্রাঘাত আর ৮০০ মার্কিন ডলার অর্থ জরিমানা করে।

এদিকে এই সাজার ঘটনার নিন্দা জানিয়েছে মালয়েশিয়ার মানবাধিকার সংস্থা ওমেন’স এইড অর্গানাইজেশন। এই ঘটনাকে ‘মানবাধিকার আইনের স্পষ্ট লঙ্ঘন’ বলে দাবি সংস্থাটির।

তবে আঞ্চলিক সরকারের পক্ষ থেকে এমন সাজার স্বপক্ষে রাজ্য পরিষদের সদস্য সাতিফুল বাহরি বলেন, ওই দুই নারীকে নির্যাতিত করার জন্য এমনটা করা হয়নি। বরং এটি জনসমক্ষে করা হয়েছে যেন অন্য সবাই সচেতন হয়।

উদারপন্থী মুসলিম দেশ হিসেবে মালয়েশিয়ার পরিচিতি থাকলেও দেশটির আইন অনুযায়ী সমকামিতা নিষিদ্ধ। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!