• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরিয়ার আরেক ছবি কাঁদালো বিশ্বকে


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৮, ২০১৭, ১০:০১ পিএম
সিরিয়ার আরেক ছবি কাঁদালো বিশ্বকে

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত সিরিয়া একের পর এক নারকীয় হত্যাকাণ্ডের সাক্ষী হয়ে থাকছে। প্রতিদিনই সংবাদমাধ্যমের খোড়াক হয়ে উঠছে। যেখানকার চিত্র প্রায়শই মানুষকে কাঁদিয়ে যাচ্ছে। তেমনি একটি ঘটনা ঘটেছে গত শনিবার (১৫ এপ্রিল)। সেদিন একটি যাত্রীবাহী বাসে আত্মঘাতী বোমা হামলা করা হয়। সেখানকার একটা ছবি পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়েছে।

যেমনটি ২০১৫ সালে তুরস্কের সমুদ্র সৈকতে মুখ থুবড়ে পড়ে থাকা সিরীয় শরণার্থী শিশু আয়লান কুর্দির মৃতদেহের ছবি বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল, সেই সিরিয়াতেই।

সিরিয়ার অবরুদ্ধ বাসিন্দাদের পরিবহনকারী বাসের বহরে আত্মঘাতী বোমা হামলায় ১২৬ জন নিহত হয়। আলোকচিত্রী ও অ্যাক্টিভিস্ট আবদ আলকাদের হাবাক সেই ঘটনার ছবি সংগ্রহ করছিলেন। কিছুক্ষণের মধ্যে আরেকটি বোমার বিস্ফোরণ ঘটে। 

বিস্ফোরণের ধাক্কায় হাত থেকে ছিটকে দূরে পড়ে যায় ক্যামেরা। ধাক্কা সামলে ক্যামেরা খুঁজতে গিয়ে দেখেন পাশেই একটি শিশু পড়ে আছে। রক্তাক্ত শিশুটিকে বাঁচাতে এগিয়ে যান। মুখের দিকে তাকিয়ে দেখলেন এখনো ক্ষীণ শ্বাস-প্রশ্বাস চলছে। শিশুটিকে কোলে তুলে নিয়ে অ্যাম্বুলেন্সের দিকে ছুটলেন।

আরেক আলোকচিত্রী মুহাম্মদ আল রাগিবের তোলা একটি ছবিতে দেখা যায় হাবাক এক হাতে ক্যামেরা আর শিশুটিকে পাঁজাকোলা করে অ্যাম্বুলেন্সের দিকে ছুটছেন। 

হাবাকের সহকর্মীরাও ক্যামেরা রেখে উদ্ধার কাজে নেমে পড়েছিলেন। আরেকটি শিশুকে মাটিতে পড়ে থাকতে দেখে হাবাক তার দিকে ছুটে যান। কিন্তু শিশুটির দেহে তখন আর প্রাণ ছিল না। হাবাক কান্নায় ভেঙে পড়েন। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!