• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সোমবারও বিশ্বজুড়ে সাইবার হামলার শঙ্কা


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ১৫, ২০১৭, ১২:২৬ পিএম
সোমবারও বিশ্বজুড়ে সাইবার হামলার শঙ্কা

ঢাকা: বিশ্বজুড়ে হ্যাকাররা শুক্রবার যে সাইবার হামলা চালিয়েছে সেটাকে সতর্কবার্তা বলে উল্লেখ করেছে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। আজ সোমবারও (১৫ মে) হামলার আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা। তারা বলছেন, পশ্চিমা বিশ্বে রোববার যেহেতু ছুটির দিন গেছে সেই সুযোগ সোমবারে নিতে পারে তারা।

যুক্তরাজ্যে ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার বিভিন্ন প্রতিষ্ঠানকে সপ্তাহের শুরুতে তাদের কম্পিউটার সিস্টেম সুরক্ষিত রাখার পরামর্শ দিয়েছে। মাইক্রোসফট বলছে, বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুই লাখেরও বেশি কম্পিউটার র‍্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হওয়ার ঘটনাটিকে কম্পিউটার প্রযুক্তি বিষয়ে মানুষকে আরও বেশি সজাগ হওয়ার কথাই মনে করিয়ে দিয়েছে।

এই হামলার সময় হ্যাকাররা পুরনো সংস্করণের উইন্ডোজ অপারেটিং সিস্টেম যেসব কম্পিউটার ব্যাবহার করো হতো মূলত তাদেরকেই টার্গেট করেছে।

হামলা থেকে রক্ষা পাবেন যেভাবে
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির আইটি প্রতিবেদক ক্রিস ফক্স এ ব্যাপারে পরামর্শ দিয়েছেন; সাধারণ কম্পিউটার ব্যবহারকারীরা তিনটি জিনিস করতে পারেন। একটি হচ্ছে, আপনার কম্পিউটার , ল্যাপটপ, আইপ্যাড, ট্যাবলেট বা মোবাইল ফোনে এর প্রস্তুতকারকরা যে সব সফটওয়্যার আপডেট করতে বলেন, তা ঝুলিয়ে রাখবেন না। সঙ্গে সঙ্গে করে ফেলুন।

অচেনা বা অপ্রত্যাশিত কোন ই-মেল খুলবেন না, কোন এ্যাটাচমেন্ট ডাউনলোড করবেন না। কোন অচেনা লিংকের ওপর ক্লিক করবেন না।

তিন নম্বর: আপনার কম্পিউটার যদি এখনো পুরানো অপারেটিং সিস্টেম যেমন 'উইনডোজ এক্সপি' দিয়ে চলে - যার এখন আর কোন টেকনিক্যাল সাপোর্ট পাওয়া যায় না - সেগুলো ব্যবহার করা অনেক বেশি ঝুঁকিপূর্ণ । এগুলো আপগ্রেড করুন, নতুন অপারের্টিং সিস্টেম ব্যবহার করুন - যেগুলোর নিরাপত্তার জন্য এর নির্মাতারা নিয়মিত আপডেট দিয়ে থাকেন। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!