• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘সোয়াট’ এখন একটা ক্রেজ!


ফেসবুক থেকে ডেস্ক অক্টোবর ৫, ২০১৬, ০৮:২৪ পিএম
‘সোয়াট’ এখন একটা ক্রেজ!

আমেরিকার সোয়াট টিমের আদলে বাংলাদেশে পুলিশের বিশেষায়িত বাহিনী হিসেবে গড়ে তোলা ‘সোয়াট’। প্রতিষ্ঠার পর দেশের নিরাপত্তা রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে বিশেষ এ বাহিনীটি। সম্প্রতি জঙ্গি দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য উইংয়ের চেয়ে অনেক এগিয়ে ‘সোয়াট’।

দেশসেরা এ ‘সোয়াট’-বাহিনীকে জনগণ কখনও কখনও কটুক্তি করতেও ছাড়েনি! বিশেষ করে ফেসবুকে এ বাহিনীকে নিয়ে তাচ্ছিল্যপূর্ণ মন্তব্য লক্ষ্য করা গেছে। তবে প্রশংসাও কম মেলেনি ‘সোয়াট’-এর কপালে।

‘সোয়াট’-কে ঘিরে জনমনে তৈরি নানান প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছেন ডিএমপির বোম্ব ডিসপোজাল (বোমা নিষ্ক্রিয়কারী) ইউনিট প্রধান ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) মোহাম্মদ ছানোয়ার হোসেন

বুধবার (৫ অক্টোবর) রাতে তিনি তার ফেসবুক ওয়ালে এ সংক্রান্ত একটি পোস্ট দেন। তার সেই ফেসবুক পোস্টটি সোনালীনিউজের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো :-

‘আচ্ছা আমাদের দেশে কি কোনও SWAT আছে নাকি, যে আপনারা সোয়াট সোয়াট করতেছেন?’
‘কপি করার একটা সীমা থাকা দরকার, এভাবে আমেরিকার SWAT নামটা কপি না করলেই কি হত না?’
‘আজগুবি চিন্তাভাবনা বাদ দিয়ে নিজেদের যা আছে তাই নিয়েই থাকেন। যত্তসব ভণ্ডামি!.... এই দেশের পুলিশ, তার আবার SWAT!.... হাস্যকর কথাবার্তা!’
‘আচ্ছা SWAT মানে কি?’
..... SWAT (Special Weapons And Tactics) নিয়ে মানুষের এরকম হাজারও প্রশ্নের উত্তর দিতে হয়েছে গত দুই বছরে। 

বিশেষ করে #Dhaka_Attack সিনেমার অফিসিয়াল ফেসবুক পেজে যখন SWAT-এর কিছু অভূতপূর্ব সুন্দর ছবি প্রকাশ করতে শুরু করি, তখন থেকেই কারও কারও মনে এই ধরণের প্রশ্ন, সন্দেহ এবং অবিশ্বাস দানাবাঁধতে থাকে। পেজটির একজন অ্যাডমিন হিসেবে প্রায় সবগুলো প্রশ্নের উত্তর দিয়ে আসছিলাম ঠান্ডা মাথায়।

SWAT নিয়ে মানুষের এত আগ্রহ আমাকে যেমন আনন্দিত করত, তেমনি এদেশে SWAT টিমের অস্তিত্ব নিয়ে হাস্যরসাত্মক মন্তব্য আমাকে অবাক কিংবা ব্যথিত করত। কিন্তু এখন আর সেই অবস্থা নেই। 

SWAT এখন একটি ক্রেইজ। বিগত কয়েক মাসে পরিচালিত কয়েকটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং দুঃসাহসিক ক্লোজ কোয়ার্টার ব্যাটল (CQB) -এ সোয়াট এদেশের জঙ্গিদের জম হিসেবে আবির্ভূত হয়েছে। মানুষ এখন এই টিমটিকে নিয়ে অহংকার করে, ..... আর মনে মনে বলে ‘আমাদের সোয়াট’।

পুলিশ সম্পর্কে প্রতিটি মানুষের মনে যে ছবিটি আঁকা রয়েছে, সেগুলো থেকে ভিন্ন ধরণের ২/৩ টি ছবি প্রতিস্থাপনের জন্যই আমরা ২০১৩ সাল থেকে ‘ঢাকা অ্যাটাক’ সিনেমাটি তৈরির কার্যক্রম শুরু করেছিলাম। এতে ইউনিফরম পুলিশের বাইরেও যে কিছু স্পেশালাইজড পুলিশ ইউনিট রয়েছে, তার একটি বাস্তবভিত্তিক প্রতিচ্ছবি এই সিনেমায় ফোটে উঠবে। 

সুন্দর একটি থ্রিলার গল্প এবং চমৎকার চিত্রায়নের মাধ্যমে নির্মিতব্য এই সিনেমাটিতে সোয়াটের উপস্থিতি দর্শকদের মন ছুঁয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।

অত্যন্ত পেশাদার, দক্ষ, সাহসী এবং উন্নততর অস্ত্রশস্ত্রে সজ্জিত আমাদের এই সোয়াট টিম বাস্তব জীবনে জঙ্গিবাদ বা সন্ত্রাসবাদ দমনে এ দেশের মানুষের আস্থার প্রতিক হয়েই যুগ যুগ ধরে রয়ে যাক অবিচল।

দেশের নিরাপত্তা রক্ষায় তাদের সকল অবদানের জন্য এই টিমের সকল সদস্যকে জানাই #SALUTE!
-সানী সানোয়ার
কনসেপ্ট, কাহিনী এবং টেকনিক্যাল কনসালটেন্ট
‘ঢাকা অ্যাটাক’ সিনেমা
পরিচালক: Dipankar Dipon’

২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কান ক্রিকেট দলকে নিরাপত্তা দেয়ার মাধ্যমে চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে‘সোয়াট’।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!