• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সৌদি নারীদের প্রতিভার প্রমাণ একটি ভিডিও...


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ৭, ২০১৭, ০৮:৩১ পিএম
সৌদি নারীদের প্রতিভার প্রমাণ একটি ভিডিও...

ভিডিওতে মেয়েদের বোরকা পরে বাস্কেটবল খেলতে দেখা যাচ্ছে

ঢাকা: সৌদি আরবেও যে সৃষ্টিশীল প্রতিভাবান নারীরা আছে, সেটা সারাবিশ্বকে জানানো উচিৎ। সৌদি আরব কেবল ধর্মীয় পুলিশ, ইসলামিক স্টেট আর বুদ্ধি প্রতিবন্ধীদের জায়গা নয় এবার তার প্রমাণ হাজির করলো ‘এইট আইইএস’ নামের একটি মিডিয়া প্রোডাকশান কোম্পানি।

সৌদি আরবে নারীরা পুরুষদের কাছে যে কতটা নিপীড়নের মধ্যে আছে তা নিয়ে এক পপ গানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় হৈচৈ ফেলে দিয়েছে। লাখ লাখ মানুষ ইউটিউবে ভিডিওটি দেখেছেন।

ভিডিওটির নাম হচ্ছে 'হওয়াজেস'। অর্থ অনেকেটা 'উদ্বেগে'র কাছাকাছি। এতে দেখা যাচ্ছে, বোরকা পরা সৌদি নারীরা গান গাইতে গাইতে নাচছে, বাস্কেটবল খেলছে, স্কেটবোটে ঘুরছে। তাদের গানের একটি কলি হচ্ছে, 'আল্লাহ যদি পুরুষদের কাছ থেকে আমাদের রেহাই দিতো।'

মিডিয়া প্রোডাকশান কোম্পানি ‘এইট আইইএস’ এর ভিডিওটি গত ডিসেম্বরে ইউটিউবে আপলোড করার পর তিরিশ লাখের বেশিবার এটি দেখা হয়েছে। সৌদি আরবে পুরুষদের কর্তৃত্বপরায়ণ শাসনের মধ্যে নারীরা যে কতটা হাঁপিয়ে উঠেছে সেটাই তুলে ধরা হয়েছে এই ভিডিওটিতে।

সৌদি আরবে মেয়েরা কী করতে পারবে আর পারবে না, তার সব কিছু নির্ধারিত হয় রাষ্ট্র ও পরিবারের আরোপ করা কঠোর ইসলামী অনুশাসনের মাধ্যমে। নারীরা বিদেশ ভ্রমণে যেতে পারবে কিনা, উচ্চশিক্ষা নিতে পারবে কিনা, এরকম সব কিছুতে তাদের পুরুষ অভিভাবকের অনুমতি নিতে হয়। সেখানে নারীদের কোনো পুরুষ সঙ্গী ছাড়া বাইরে যাওয়া নিষেধ, এমনকি মেয়েদের গাড়ি চালানোও নিষেধ।

ইউটিউবে ভিডিওটি দেখে একজন মন্তব্য করেছেন, “এই ভিডিও ক্লিপটি অবিশ্বাস্য! এদের কণ্ঠ এত খারাপ এবং এর বিষয়বস্তু এত খারাপ! কল্পনা করুন তো মেয়েরা গাড়ি চালাচ্ছে আর পুরুষরা এভাবে পোশাক পরছে, নাচছে। আল্লাহ আমাদের রক্ষা করো।”

তবে আরেকজন এটির প্রশংসা করে লিখেছেন, “এই ভিডিওটি খুবই সুন্দর। মেয়েরা যে কত ধরণের নিপীড়নের শিকার হয় এটিতে কমেডির মাধ্যমে তুলে ধরা হয়েছে।”

তৃতীয় আরেকজনের মন্তব্য হচ্ছে, “বিদেশি সংবাদপত্রগুলোতে এই ভিডিও নিয়ে আলোচনা চলছে। সৌদি আরবেও যে সৃষ্টিশীল প্রতিভাবান মানুষ আছে, সেটা সারা বিশ্বকে জানানো উচিৎ। সৌদি আরব কেবল ধর্মীয় পুলিশ, ইসলামিক স্টেট আর বুদ্ধি প্রতিবন্ধীদের জায়গা নয়।”

সৌদি আরবে নারীদের অধিকার এবং স্বাধীনতাকে যেভাবে খর্ব করা হয়, এই ভিডিও তা নিয়ে নতুন বিতর্ক উসকে দিয়েছে।

এর আগে ২০১৩ সালে একজন সৌদি কমেডিয়ান ‘নো ওমেন, নো ড্রাইভ’ নামে একটি ভিডিও আপলোড করে সাড়া ফেলে দিয়েছিলেন। ওই ভিডিওতে সৌদি আরবে যে নারীদের গাড়ি চালাতে দেয়া হয় না, তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। খবর: বিবিসি।

ভিডিওটি দেখুন-


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!