• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

শততম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৯, ২০১৭, ০৪:১৩ পিএম
শততম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়

ঢাকা: ‘সাবাস বাংলাদেশ; এ পৃথিবী অবাক তাকিয়ে রয়; জ্বলে পুড়ে মরে ছারখার; তবু মাথা নোয়াবার নয়’। স্বাধীনতার মাসে নিজেদের শততম টেস্টে  টাইগারদের ঐতিহাসিক জয়। কলম্বের পি সাড়া ওভালে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে উৎসবে মেতে উঠলো লাল সবুজের বাংলাদেশ।

নিজেদের ক্রিকেটের ইতিহাসে শততম ওয়ানডে ম্যাচেও জয় পেয়েছিল বাংলাদেশ। সেবার প্রতিপক্ষ ছিল ভারত। এবার শততম টেস্টেও জয়ের স্বাদ পেলো টাইগাররা। এবার মুশফিকদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। দুর্দান্ত এই জয়ে ক্রিকেটের ইতিহাসে নিজেদের নাম স্বর্ণাক্ষরেই লিখে রাখল মুশফিকবাহিনী।

শততম টেস্ট জিততে বাংলাদেশের প্রয়োজন ছিল ১৯১ রান। ঐতিহাসিক জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে পঞ্চম দিনের তৃতীয় সেশনে ৬ উইকেট হারিয়ে কাঙ্ক্ষিত জয়ের বন্দরে পৌঁছে যায় মুশফিকরা। গত অক্টোবরে ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে যে ইতিহাস তৈরি করেছিল টাইগাররা, সেই ইতিহাসকে তারা টেনে নিয়ে গেলো কলম্বোয়।

এর আগে দ্বিমুথ করুনারত্নের সেঞ্চুরি এবং দিলুয়ানা পেরেরার হাফ সেঞ্চুরির বদৌলতে সবক'টি উইকেট হারিয়ে ৩১৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ফলে শততম টেস্টে জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৯১ রান।

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ২২ রানে রঙ্গনা হেরাথের পরপর দুই বলে আউট সৌম্য সরকার ও ইমরুল কায়েস। এরপর সতর্কতার সঙ্গে ব্যাট করছেন তামিম আর সাব্বির। ইতিমধ্যেই ২২তম টেস্ট হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ধীরে ধীরে ৯তম সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন তিনি। সবাই যখন তামিমের সেঞ্চুরির অপেক্ষায়, ঠিক তখনই মাথা গরম করে আউট তামিম। দিলরুয়ান পেরেরাকে তুলে মারতে চেয়েছিলেন লং অনে দীনেশ চন্দিমালের তালুবন্দি হয়ে সাঝঘরে ফিরলেন তিনি। তার আগে ১২৫ বলে সাতটি চার এবং এক ছক্কায় ৮২ রান করেন তামিম। তামিমের বিদায়ের ভাঙে ১০৯ রানের জুটি। পরে সাব্বির ৪১ রানে আউট হন এলবিডব্লিউ হয়ে। এক্ষেত্রে আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে সফল হয় শ্রীলঙ্কা।

চা পান বিরতির পর বাংলাদেশের জয়ের জন্য দরকার ৩০ রান। এ সময় বিচিত্রভাবে আউট হলেন সাকিব। কয়েক মুহূর্ত পর পড়ে যায় বেইল। লঙ্কান উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা বেইল পড়া দেখে আবেদন করেন। রিভিউয়ে দেখা যায় ডিকবেলার প্যাড নয়, বেইল পড়েছে স্ট্যাম্পে বল লেগে। মাত্র ১৫ রানে আউট হন সাকিব। জয় খেকে মাত্র ২ রান দুরে, এমন অবস্থায় হেরাথের বলে নিরোশান ডিকবেলার তালুবন্দি হয়ে বিদায় নেন মোসাদ্দেক হোসেন। অবশ্য ৫৮তম ওভারের পঞ্চম বলে রঙ্গনা হেরাথের বলে সুইপ করে দুটি রান নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন মেহেদী হাসান মিরাজ। এরই সাথে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দুর্লভ জয়ের মর্যাদা পায় বাংলাদেশ। ক্রিকেটের পরাশক্তি ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোরও নেই শততম টেস্ট জয়ের কৃতিত্ব।

আগের দিনের ৮ উইকেটে ২৬৮ রান নিয়ে রোববার (১৯ মার্চ) কলম্বো টেস্টের পঞ্চম দিন ১৩৯ রানে এগিয়ে থেকে ব্যাটিং শুরু করেন দিলরুয়ান পেরেরা ও সুরাঙ্গা লাকমাল।
দিনের তৃতীয় ওভারে মুস্তাফিজকে কয়েকদফা বাউন্ডারিতে পাঠিয়ে লঙ্কানদের লিড দেড়শতে নিয়ে যান লাকমল।

মিরাজের করা ১১৩ ওভারে দ্রুত রান নিয়ে গিয়ে শুভাশিসের থ্রোতে রান আউট হন অর্ধশত করা দিলরুয়ান পেরেরা। পেরেরার আউটে ভাঙ্গে আশি রানের জুটি। লঙ্কানদের লিড তখন ১৮৯ রান। ঠিক পরের ওভারে সাকিবকে মাঠের বাইরে পাঠানোর চেষ্টা করতে গিয়ে লং অনে ক্যাচ আউট হন ৪২ রান যোগ করা সুরাঙ্গা লাকমল। লঙ্কানদের ইনিংস থামে ৩১৯ রানে।

টাইগারদের পক্ষে সাকিব আল হাসান চারটি ও মোস্তাফিজুর রহমান তিনটি উইকেট শিকার করেন। এছাড়া তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরজ একটি করে উইকেট নেন।

টস জিতে ব্যাট করতে নেমে ৩৩৮ রান সংগ্রহ করে স্বাগতিক শ্রীলঙ্কা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান করে ১২৯ রানে লিড নেয় বাংলাদেশ।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে হেরে ১-০ ব্যবধানে এগিয়ে যায় লঙ্কানরা। দ্বিতীয় টেস্ট জিতে ১-১ ব্যবধানে সমতায় সিরিজ শেষ করে বাংলাদেশ।

ইতিপুর্বে টেস্টে বাংলাদেশ রান তাড়া করে জিতেছে মাত্র দুবার। ২০০৯ সালের জুলাইয়ে গ্রেনাডায় ২১৫ রানের লক্ষ্য নিয়ে খেলতে নামা বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল ৪ উইকেটে। ২০১৪ সালের অক্টোবরে মিরপুর টেস্টে জিম্বাবুয়ের দেওয়া ১০১ রানের লক্ষ্যটা অবশ্য তাড়া করতে নেমে ঘাম ছুটে গিয়েছিল বাংলাদেশের, জিতেছিল ৩ উইকেটে।

>শততম টেস্ট জয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন
>সাকিব-মুশফিককে প্রধানমন্ত্রীর ফোন
>টাইগারদের নিয়ে আমি আবেগাপ্লুত: খালেদা জিয়া
>তোমরা ইতিহাস সৃষ্টি করেছো...
>‘শত আশার শততম জয়...’
>ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রী
>শততম টেস্টে সাকিবের অনন্য কীর্তি
>সিরিজ সেরা সাকিব, ম্যাচ সেরা তামিম
>তামিমের ২২তম টেস্ট হাফ সেঞ্চুরি
>আবেগ ছুঁয়ে যাচ্ছে সাকিব-তামিমকেও
>মুশফিকদের জন্য কোটি টাকার পুরস্কার
>চতুর্থ দেশ হিসেবে শততম টেস্ট জয় বাংলাদেশের
>জেতার মানসিকতায় সন্তুষ্ট হাথুরুসিংহে
>বাংলাদেশকে অভিনন্দন সাঙ্গাকারা-মাহেলার

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!