• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

কষ্ট করে উঠেও বেঙ্গালুরুর সহজ বিদায়, বাড়ল কোহলির অপেক্ষাও


ক্রীড়া ডেস্ক মে ২৩, ২০২৪, ০৯:২৩ এএম
কষ্ট করে উঠেও বেঙ্গালুরুর সহজ বিদায়, বাড়ল কোহলির অপেক্ষাও

ঢাকা: গ্রুপ পর্বের শেষ কয়েকটি ম্যাচে বারবার কষ্টের কথাই বলেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর খেলোয়াড়রা। সেটার পুরস্কারও পেয়েছে দল। দুর্দান্ত কামব্যাকের পর টানা ৬ ম্যাচ জিতে প্লে অফে ওঠে কোহলি-ডু প্লেসিসরা।

কিন্তু আহমেদাবাদে এলিমিনেটর নামের নকআউট ম্যাচে কাঙ্ক্ষিত সেই জয়টা পেল রাজস্থানই। বিদায় নিতে হলো বেঙ্গালুরুকে। বিরাট কোহলি আর বেঙ্গালুরুর আইপিএল শিরোপার অপেক্ষাও বাড়ল আরেকটু।

বেঙ্গালুরুর দেওয়া ১৭৩ রানের লক্ষ্য রাজস্থান পেরিয়ে গেছে ৪ উইকেট ও ৬ বল বাকি রেখে। ফলে ২৪ মে দ্বিতীয় কোয়ালিফায়ারে চেন্নাইয়ে সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে খেলবে রাজস্থানই। সে ম্যাচে জয়ী দল সঙ্গী হবে আগেই ফাইনালে চলে যাওয়া কলকাতা নাইট রাইডার্সের।

টসে হেরে ব্যাটিংয়ে নামা বেঙ্গালুরুর প্রথম চার ব্যাটসম্যানের ইনিংসই ছিল প্রায় একই-সে অর্থে বড় নয়, দ্রুতগতিরও নয়। পাওয়ারপ্লেতে অধিনায়ক ফাফ ডু প্লেসির পর অষ্টম ওভারে টুর্নামেন্টের সর্বোচ্চ রান-সংগ্রাহক বিরাট কোহলিকে হারায় তারা। ক্যামেরন গ্রিন ও রজত পাতিদার মাঝের ওভারে ৩১ বলে ৪১ রানের একটা জুটি গড়েন বটে, দুজনই থামেন অসময়ে। মাঝে গ্লেন ম্যাক্সওয়েলের গোল্ডেন ডাকেও ধাক্কা খায় বেঙ্গালুরু।

মহীপাল লমরোর শেষ দিকে খেলেন ১৭ বলে ৩২ রানের ক্যামিও। শেষ পর্যন্ত দলের সর্বোচ্চ ইনিংসটি আসে পাতিদারের ব্যাট থেকে, ৭ রানে যার সহজ ক্যাচ ফেলেছিলেন ধ্রুব জুরেল। অবশ্য ২০ ওভারে ১৭২ রানের সংগ্রহ ম্যাচের পরিপ্রেক্ষিতে একেবারে কমও ছিল না। একে তো নকআউট ম্যাচের চাপ, তার ওপর টানা হারতে থাকা রাজস্থানের আত্মবিশ্বাসও থাকার কথা ছিল তলানিতেই।

যশস্বী জয়সোয়াল ও টম কোলার-ক্যাডমোরের ৪৬ রানের উদ্বোধনী জুটিতে শুরুর স্নায়ুর চাপ সামাল দেয় রাজস্থান। জয়সোয়ালের ৩০ বলে ৪৫ রানের ইনিংস শুরুতে এগিয়েও নেয় তাদের। মাঝে পরপর ২ ওভারে জয়সোয়াল ও সঞ্জু স্যামসনের উইকেট অবশ্য রাজস্থানকে চাপে ফেলে দেয় আবার।

জুরেল ও রিয়ান পরাগের ২৬ রানের জুটি তখনকার চাপ সামাল দিয়েছিল। কিন্তু লেগ সাইডের সীমানা থেকে বিরাট কোহলির দুর্দান্ত থ্রোয়ে জুরেল রানআউট হলে আবার উজ্জীবিত হয় বেঙ্গালুরু। ক্রিজে আসেন শিমরন হেটমায়ার, এ ম্যাচে আগে যিনি সব মিলিয়ে খেলেছেন মাত্র ৪৫ বল। সেই হেটমায়ারই খেলেন গুরুত্বপূর্ণ ইনিংস। পরাগের সঙ্গে ২৫ বলে ৪৫ রানের জুটিতে রাজস্থানের সমীকরণও সহজ হয়ে আসে।

১৮তম ওভারে মোহাম্মদ সিরাজ করেন জোড়া আঘাত-পরাগের পর থামেন হেটমায়ারও। অবশ্য তখনো রাজস্থানের বাকি ৪ উইকেট, ১২ বলে দরকার মাত্র ১৩ রান। লকি ফার্গুসনের করা ১৯তম ওভারেই রাজস্থানের জয় নিশ্চিত করেন রোভম্যান পাওয়েল।

এআর

Wordbridge School
Link copied!