• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

শততম টেস্টে সাকিবের অনন্য কীর্তি


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৯, ২০১৭, ০৩:৩৫ পিএম
শততম টেস্টে সাকিবের অনন্য কীর্তি

ঢাকা: বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত যে ক'জন ক্রিকেটার এসেছেন তাদের মধ্যে শীর্ষে থাকবেন সাকিব আল হাসান। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেছেন একমাত্র তিনিই। কলম্বোর পি সারা ওভালে টাইগারদের শততম টেস্ট ম্যাচে অনন্য এক কীর্তি গড়েছেন সাকিব। ব্যাট-বলে দুই বিভাগেই জ্বলে উঠেছেন তিনি।

বাংলাদেশের হয়ে শততম টেস্ট সাকিব প্রথম ইনিংসে বল হাতে দুটি উইকেট এবং ব্যাট হাতে সেঞ্চুরির দেখা পেয়েছেন। ১৭০ উইকেট নিয়ে কলম্বো টেস্ট শুরু করে প্রথম ইনিংসে  নিয়েছিলেন দুটি উইকেট। পরের ইনিংসে নিলেন চারটি। সাকিবের টেস্ট উইকেট এখন ১৭৬টি। ৪৯ টেস্টে ১৭৪ উইকেট নিয়ে এতদিন পাঁচে ছিলেন লক। সাকিব ছাড়িয়ে গেলেন ৪৯ টেস্টেই।

শততম টেস্টে সেঞ্চুরি এবং পাঁচ উইকেট পাওয়া একমাতও ক্রিকেটার ছিলেন অস্ট্রেলিয়ান চার্লস কেলওয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের শততম টেস্ট ৩৩ রান খরচে নিয়েছিলেন এই ৫ উইকেট। এরপরের স্থানটিতেই জায়গা করে নিলেন সাকিব। তিনি ৭৪ রান খরচে নিয়েছেন ৪ উইকেট। আর তৃতীয় স্থানে রয়েছেন জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমার। তিনি ১৪২ রান খরচে নেন ৪ উইকেট।

আর রবিবার নিজেদের প্রথম ইনিংসে তিনি ১১৬ রানের চমৎকার এক ইনিংস খেলেন। ফলে তিনি নামলিখিয়েছেন পাকিস্তানের মাজিদ খান, অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডসলি ও চার্লস কেলওয়ে, নিউজিল্যান্ডের বেভান কংডন ও ব্রায়ান হেস্টিংস, দক্ষিণ আফ্রিকার বিলি ওয়েড এবং জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমারের পাশে। তারা সবাই শততম টেস্টে নিজ দেশের হয়ে সেঞ্চুরি করেছিলেন।

শততম টেস্টে যে কয়জন সেঞ্চুরি করেছেন তাদের মধ্যে চারজন মাত্র অলরাউন্ডার। কেলওয়ে, সাকিব ও ক্রেমার ছাড়া নিউজিল্যান্ডের বেভান কংডন ব্যাট ও বল দুটোই করতে পারতেন। তিনি দেশের হয়ে শততম টেস্টের এক ইনিংসে দুই উইকেট নিয়েছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!