• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বরখাস্ত হচ্ছেন সেই উপজেলা চেয়ারম্যান


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ২, ২০১৭, ০২:৫৬ পিএম
বরখাস্ত হচ্ছেন সেই উপজেলা চেয়ারম্যান

চাঁদপুরের হাইমচরে ‌‘মানবসেতু’র নামে শিক্ষার্থীদের পিঠের ওপর দিয়ে হাঁটার ঘটনায় উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারীকে বরখাস্ত করতে যাচ্ছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা শাখার একাধিক পদস্থ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

একজন কর্মকর্তা বলেন, উপজেলা চেয়ারম্যান যে কাজ করেছে, তাতে তাকে বরখাস্ত না করার কোনো উপায় নেই। মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন অফিসে এসেছেন, এই আদেশ হতে কিছুটা বিলম্ব হতে পারে। অন্য একজন কর্মকর্তা জানিয়েছেন, এই আদেশ হতে রোববার (৫ ফেব্রূয়ারি) হয়ে যেতে পারে।

কর্মকর্তারা জানান, ওই উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে তদন্ত চলছে। এই অবস্থায় তাকে দায়িত্ব পালন করতে দিতে চায় না মন্ত্রণালয়। তিনি আপাতত বরখাস্ত হচ্ছেন, তদন্ত কমিটির প্রতিবেদন আসার পর তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে উপজেলা চেয়ারম্যানের এই কাণ্ডের ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ার পর তীব্র সমালোচনার মুখে ঘটনাটি তদন্ত করতে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার সৈয়দ সারোয়ার জাহানকে প্রধান করে একটি কমিটি করে স্থানীয় সরকার বিভাগ। বুধবার গঠন করা ওই কমিটি বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) থেকে কাজ করবে বলেও জানানো হয়েছে।

মন্ত্রণালয় থেকে সুষ্ঠু তদন্ত করে ঘটনার মানবিক এবং স্বাস্থ্যগত দিক বিবেচনায় নিয়ে কঠোর পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে উপজেলা চেয়ারম্যান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং পরিচালনা পর্ষদের সভাপতিসহ মোট পাঁচজনের বিরুদ্ধে মামলাও হয়েছে হাইমচর থানায়।

এ প্রসঙ্গে হাইমচরের উপজেলা চেয়ারম্যান হোসেন পাটোয়ারী গণমাধ্যমকে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেই পদ্মা সেতু নির্মাণ করছেন তার প্রতি সন্তুষ্টি জানিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাকে মানবসৃষ্ট সেতুর উপর দিয়ে হাঁটার অনুরোধ জানায়। অনিচ্ছা সত্ত্বেও শিক্ষার্থীদের অনুরোধে আমি তাদের পিঠের ওপর দিয়ে কিছু সময় হাঁটি।

তিনি বলেন, শিক্ষার্থীদের পিঠের উপর দিয়ে হাঁটার কোনো ইচ্ছে আমার ছিল না। আমি তাদের নিষেধও করেছিলাম। কিন্তু তাদের জোরালো অনুরোধে আমি সাড়া দিতে বাধ্য হই।

ছাত্রদের পিঠ পদ্মাসেতু, পার হলেন আ.লীগ নেতা!
আমি ওই মানব সেতুতে উঠতে চাইনি...
মানব সেতুতে হাঁটা: চেয়ারম্যানের সঙ্গে অভিভাবকদের সংঘর্ষ
বরখাস্ত হচ্ছেন সেই উপজেলা চেয়ারম্যান

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!