• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ব্রেইন টিউমারে আক্রান্ত রুবেলের পাশে মাশরাফি-তামিমরা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১১, ২০১৯, ০৪:০৬ পিএম
ব্রেইন টিউমারে আক্রান্ত রুবেলের পাশে মাশরাফি-তামিমরা

ছবি: সংগৃহীত

ঢাকা: কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএলের ষষ্ঠ আসরে খেলার সময় হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলেছিলেন মোশাররফ হোসেন রুবেল। জ্ঞান ফিরলে এই বাঁহাতি স্পিনারকে  চেকআপের পরামর্শ দিয়েছিলেন বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী। পরীক্ষা নিরীক্ষা করে যা জানতে পারলেন তাতে চমকে উঠারই কথা। ব্রেইন টিউমারে আক্রান্ত হয়েছেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার।

জাতীয় দলের হয়ে পাঁচটি ওয়ানডে খেলা স্পিনার মোশাররফ হোসেনকে চিকিৎসার জন্য যেতে হবে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে। সেখানেই তার মস্তিস্কে অস্ত্রোপচার হবে। তবে এ জন্য প্রায় ৪০ লাখ টাকা প্রযোজন। যা মোশাররফ হোসেনের পক্ষে মোটেও সহজ নয়। এরইমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে আর্থিক সহায়তা চেয়ে আবেদন করে ছেন তিনি।

সোমবার (১১ মার্চ) বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেছেন মোশাররফ হোসেন। নিজামউদ্দিন রুবেলকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। এ প্রসঙ্গে মোশারফ বলেন, ‘আজ দেখা করলাম। সবার মতো উনিও আমাকে সাপোর্ট করেছেন। বিসিবির তরফ থেকে কিছু করতে হলে করবেন বলে জানিয়েছেন।’

এদিকে মিডিয়ার কল্যানে বিষয়টি জানতে পেরেছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও ওপেনার তামিম ইকবাল। সামাজিক যোগাযোগের মাধ্যমে অভয় দিয়ে মোশাররফ হোসেনের উদ্দেশ্যে তারা লিখেছেন কোনও ভয় নেই বন্ধু, আমরা আছি তোমার সাথে। এই মুহুর্তে ভারত ভ্রমণে থাকা মাশরাফি লিখেছেন, রুবেল, তুমি ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ। আমরা তোমার সাথেই আছি বন্ধু।

নিউজিল্যান্ড সফরে থাকা তামিম ইকবাল মোশাররফকে ভয়েস মেসেজ এবং মুঠোফোন বার্তায় অভয় দিয়েছেন। প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাসও দিয়েছেন দেশ সেরা এই ওপেনার। এ প্রসঙ্গে মোশাররফ বলেন, নিউজিল্যান্ড থেকেই তামিম ভয়েস মেসেজ দিয়েছে। মুঠোফোন বার্তা দিয়েছে। সে আমাকে বলেছে- সিঙ্গাপুরে তার পরিচিত অনেকেই আছেন। চিন্তা করতে নিষেধ করেছে। কিছু লাগলে জানাতে বলেছে। সর্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়েছে। ওর এসব কথায় ভালো লেগেছে, সাহস পেয়েছি।

অসুস্থতার খবর চাউর হওয়ার পর ক্রিকেটাঙ্গন থেকে ইতিবাচক সাড়া পাচ্ছেন মোশাররফ। সবাই তাকে সাহস দিচ্ছেন। এতে অনুপ্রাণিত হয়েছেন চিকিৎসার জন্য। ৩৭ বছর বয়সী স্পিনার বলেন, ক্রিকেটার, কোচ, সংগঠক তথা ক্রিকেটপাড়ার অনেকের কাছ থেকে সাড়া পেয়েছি। সবাই দোয়া করছেন। পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এতে আমি আত্মবিশ্বাসী হয়েছি।

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৫টি ওয়ানডে খেলেছেন মোশাররফ। তার নামের পাশে রয়েছে ৪ উইকেট। সেরা বোলিং ফিগার ২৪ রানে ৩ উইকেট। ২০০৮ সালের ৯ মার্চ চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তার। জাতীয় দলের হয়ে শেষবার খেলেছিলেন ২০১৬ সালের অক্টেবরে। প্রতিপক্ষ ছিলো ইংল্যান্ড। এবারের ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগেও তিনি গাজী গ্রুপ ক্রিকেটার্সের খেলোয়াড়। জানুয়ারিতে শেষ হওয়া এবারের বিপিএলে খেলেছিলেন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। বিপিএল চলাকালে বেশ কয়েকবার শারীরিক অসুস্থতার কারণে জ্ঞান হারিয়ে ফেলেন তিনি। চিকিৎসকদের পরামর্শে মস্তিস্কের বিভিন্ন অংশে এক্সরে ও সিটি স্ক্যান করার পর ব্রেন টিউমার ধরা পড়ে।

গত সপ্তাহে ব্রেইন টিউমারের বিষয়টি জানতে পারেন মোশাররফ। রাজধানীর আসগর আলী হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন, তার ব্রেইন টিউমার হয়েছে। সিটি স্ক্যানের পর তা স্পষ্ট হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!